‘কাট-কপি-পেস্ট’ কে আবিষ্কার করেছিলেন?

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৬:০০ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

প্রযুক্তির উৎকর্ষতায় ‘কাট-কপি-পেস্ট’ যেন দৈনন্দিন জীবনে খুবই গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। মেইল, মেসেজ, পোস্ট, সংবাদ বা স্কুল-কলেজের প্রজেক্টসহ সবক্ষেত্রেই এখন এর প্রচলন লক্ষ্য করা যায়। সময় অপচয় থেকে শুরু করে কম লেখা- যাই হোক এ শব্দ ভিন্ন আঙ্গিকে হয়ে উঠেছে বিশেষ।

যার মস্তিষ্কপ্রসূত এ শব্দগুলো সক্রিয়ভাবে প্রভাব বিস্তার করছে মানুষের জীবনে; তিনি হলেন ল্যারি টেসলার। তিনি কম্পিউটার বিজ্ঞানী। তিনিই ‘কাট’, ‘কপি’, ‘পেস্ট’-এর আবিষ্কারক। গত ১৭ ফেব্রুয়ারি তিনি আমাদের ছেড়ে চলে গেছেন না ফেরার দেশে।

tesler

টেসলারের জন্ম ১৯৪৫ সালে। স্ট্যান্ডফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কম্পিউটার সায়েন্স নিয়ে স্নাতক পাস করে ‘জেরক্সে’ চাকরি খুঁজতে গিয়েছিলেন। সেখানেই তিনি ‘কাট’, ‘কপি’, ‘পেস্ট’ শব্দের উদ্ভাবন করেন। ফলে এগুলোই কম্পিউটারের অন্যতম বহুল ব্যবহৃত ফিচারের অংশ হয়ে ওঠে।

‘জেরক্স’র পাশাপাশি টেসলার বিশ্বের অনেক টেক-জায়ান্টের সঙ্গে কাজ করেছেন। সে তালিকায় রয়েছে অ্যাপল, অ্যামাজন, ইয়াহু। স্ট্যান্ডফোর্ড আর্টিফিসিয়াল ইনটেলিজেন্স ল্যাবরেটরিতে গবেষণার সময়ই ‘কমপেল’ নামে সিঙ্গেল অ্যাসাইনমেন্ট ল্যাঙ্গুয়েজ আবিষ্কার করেন তিনি। পরে জেরক্স পালো অল্টো রিসার্চ সেন্টারের সদস্য হয়ে সেখানে কাজের সময় ১৯৭০ সালে আবিষ্কার করেন কম্পিউটারের ‘কাট-কপি-পেস্ট’ কম্যান্ড।

tesler

টেসলারের ওয়েবসাইট জানায়, জেরক্সে থাকাকালীন তিনি পরবর্তীকালের ‘পেজমেকার’ সফটওয়্যারের আদলে একটি পেজ লে-আউট প্রক্রিয়ারও উদ্ভাবন করেন। পাশাপাশি ‘নোটটেকার’ নামে প্রথম পোর্টেবল কম্পিউটারের হার্ডওয়্যার ডিজাইনও করেন।

এসইউ/পিআর