জীবন বাজি রেখে সন্তানদের বাঁচায় যেসব প্রাণি

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৮ পিএম, ১৪ মে ২০২০

পৃথিবীতে মা-সন্তানের সম্পর্কটাই আসলে ব্যতিক্রম। সৃষ্টির সেরা জীব মানুষের কথা না হয় বাদই দিলাম। পৃথিবীতে অন্য যেসব প্রাণি আছে, তাদের মধ্যেও মা-সন্তানের সম্পর্ক মধুর। প্রয়োজনে তারা নিজের জীবন বাজি রেখে সন্তানদের বাঁচানোর চেষ্টা করে সব সময়। এমন কিছু ঘটনাই চোখে পড়েছে ন্যাশনাল জিওগ্রাফির কল্যাণে।

Win

একটি ভিডিওতে দেখা যায়, ভয়ঙ্কর হায়েনার পালের সামনে নিজের সন্তানকে আগলে রাখে মা হাতি। ভয়ে দূরে চলে যায় হায়েনার দল। কোথাও আবার সাপের মুখ থেকে নিজের সন্তানকে বাঁচানোর জন্য রীতিমতো প্রাণ বাজি রাখে মা ইঁদুর। কোথাও দেখা যাচ্ছে, খরস্রোতা নদীর বুকে ভেসে যাচ্ছে ভালুক ছানা। সন্তানকে বাঁচানোর জন্য নদীতে ঝাঁপ দিচ্ছে মা ভালুক।

wild

অন্য একটি ভিডিওতে দেখা যায়, জিরাফ তার বাচ্চাকে বাঁচানোর জন্য সিংহের পথ আগলে দাঁড়ায়। শেষে এক পাল সিংহকে তাড়া করে নিজের বাচ্চাকে নিরাপদে নিয়ে যায়। এ ছাড়া একটি হাঁস তার বাচ্চাগুলো কাকের ঠোঁট থেকে রক্ষা করে। কাকটিকে তাড়া করে দূরে সরিয়ে দেয়। এর মধ্যে গাধা, শিম্পাঞ্জি, মহিষ- সবগুলোকেই সন্তানের জন্য উদগ্রীব হতে দেখা যায়।

wild

তবে এসব থেকে পিছিয়ে নেই পোষা প্রাণিগুলোও। আমাদের চোখের সামনে রোজ ঘটে কত ঘটনা। কয়েক দিন আগেই তুরস্কের ইস্তানবুলের একটি হাসপাতালে নিজের অসুস্থ সন্তানকে নিয়ে হাজির হয়েছিল মা বিড়াল। একটি বিড়াল তার সন্তানের ঘাড় কামড়ে নিয়ে যায় হাসপাতালের জরুরি বিভাগে। সেই ছবি ভাইরালও হয়েছিল।

wild

আবার এমন হাজারও দৃশ্য চোখে পড়ে অহরহ, পথে কুকুরের সামনে কেউ খাবার দিলে সেই খাবার নিয়ে সন্তানদের কাছে ছুটে যায় মা কুকুর। এ ছাড়া চোখের সামনেই মুরগি তার বাচ্চাগুলো পাখার নিচে লুকিয়ে রাখে। মাথার উপরে কাক, চিল বা বাজপাখি দেখলেই ছানাগুলো নিজের পাখার নিচে লুকিয়ে ফেলে। অথচ নিজের জীবনের জন্য কোনো চিন্তা নেই তার।

wild

আসলে মা মানেই পুরো একটি নিরাপদ পৃথিবী। মনের মধ্যে জেগে ওঠা বিশাল পাহাড়। যে পাহাড়টি কেবল আদরের সন্তানদের। হোক তারা মানুষ বা পশু-পাখি। তাতে কী আসে যায়? মা নিজের জীবন বাজি রেখেও চায় সন্তানটা বেঁচে থাকুক। মনে হয়, সন্তানের মধ্যেই বেঁচে থাকবেন মা। তাই এমন অসম যুদ্ধে যেতেও ভাবেন না মায়েরা।

wild

এসইউ/পিআর