শাহাবুদ্দিন আহমেদ ও শহীদুল জহিরের জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:২২ এএম, ১১ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

১১ সেপ্টেম্বর ২০২২, রোববার। ২৭ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮৫৩- প্রথম বৈদ্যুতিক টেলিগ্রাফ চালু হয়।
১৮৭৫- সংবাদপত্রে প্রথম কার্টুন স্ট্রিপ প্রকাশিত হয়।
১৮৯৩- মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে প্রথম বিশ্ব মহা ধর্ম সম্মেলনে ভারতবর্ষের প্রতিনিধি হয়ে স্বামী বিবেকানন্দ তার ঐতিহাসিক বক্তৃতাটি দিয়েছিলেন।
১৮৯৫- বার্মিংহাম থেকে এফএ কাপ চুরি হয়ে যায়।
২০০৭- প্রথম টুয়েন্টি ২০ বিশ্বকাপ ক্রিকেট দক্ষিণ আফ্রিকায় শুরু হয়।
২০১৫- ‎মক্কায় নির্মাণ কাজে ব্যবহৃত একটি ভ্রাম্যমাণ ক্রেন ভেঙে পড়ে ১০৭ জন নিহত এবং ২৩৮ জন আহত হন।

জন্ম
১৯০৭- কবি সুফী মোতাহার হোসেন।
১৯০৮- ব্রিটিশ বিরোধী বাঙালি বিপ্লবী বিনয় বসু।
১৯৫০- বাংলাদেশি চিত্রশিল্পী শাহাবুদ্দিন আহমেদ। পৈতৃক নিবাস নরসিংদী জেলার রায়পুরা উপজেলার আলগী গ্রামে হলেও ঢাকায় জন্ম। বিংশ শতাব্দীর শেষভাবে আবির্ভূত একজন বিখ্যাত বাঙালি চিত্রশিল্পী। আধুনিক ঘরানার প্যারিস-প্রবাসী ফরাসি-বাঙালি হিসেবে তার খ্যাতি ইউরোপে ছড়িয়ে পড়েছে। ১৯৯২ সালে মাস্টার পেইন্টার্স অব কনটেম্পোরারী আর্টসের পঞ্চাশজনের একজন হিসেবে বার্সেলোনায় অলিম্পিয়াড অব আর্টস পদকে ভূষিত হন। ২০০০ সালে বাংলাদেশ সরকার তাকে স্বাধীনতা পদকে ভূষিত করে। এছাড়া চিত্রকর্মে অসামান্য অবদানের জন্য ফ্রান্সের সর্বোচ্চ বেসামরিক সম্মাননা নাইট উপাধি পেয়েছেন। ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছিলেন, তার চিত্রকলায় সংগ্রামী মানুষের প্রতিকৃতিতে দুর্দমনীয় শক্তি ও অপ্রতিরোধ্য গতির ইঙ্গিতময় অভিব্যক্তির জন্য সুপরিচিত।

১৯৫৩- বাংলাদেশি গল্পকার ও ঔপন্যাসিক শহীদুল জহির। বাংলাদেশের পুরান ঢাকার নারিন্দার ৩৬ ভূতের গলিতে জন্মগ্রহণ করেন। শৈশবে তার নাম ছিল মোহাম্মদ শহীদুল হক। আধুনিক বাংলা সাহিত্যে জাদুবাস্তবতার স্বাতন্ত্র্য চর্চার জন্য তিনি পরিচিত। নিত্যনতুন ভাষাবিন্যাস এবং রীতি-ব্যবহারে গল্প বলার কৌশলের মধ্য দিয়ে বাংলা সাহিত্যে তিনি স্বতন্ত্র অবস্থান তৈরি করেছেন। বাংলা কথাসাহিত্যে তিনি যোগ করেছেন স্বতন্ত্র রীতি পদ্ধতি, যা ‘শহীদুল জহিরীয়’ ধারা নামে পরিচিত।
১৯৬৯- বাংলাদেশি কণ্ঠশিল্পী কনক চাঁপা।
১৯৭০- ভারতীয় বাঙালি লোকসংগীত শিল্পী ও লোকসংগীত গবেষক কালিকাপ্রসাদ ভট্টাচার্য।

মৃত্যু
১৯৪৮- পাকিস্তানের প্রতিষ্ঠাতা ও ভারতের স্বাধীনতা সংগ্রামের প্রধান মুসলিম নেতা মুহাম্মদ আলী জিন্নাহ।
১৯৫৮- বিখ্যাত কানাডীয় কবি রবার্ট সার্ভিস।
১৯৭১- সোভিয়েত রাষ্ট্রনায়ক নিকিতা ক্রুশ্চেভ।
১৯৮৭- প্রখ্যাত হিন্দি ভাষার কবি মহাদেবী বর্মা।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।