প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্ম

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৭ এএম, ২৮ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৮ সেপ্টেম্বর ২০২২, বুধবার। ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৮৬৫- এলিজাবেথ গ্যারেট এন্ডারসন প্রথম শল্যচিকিৎসক হিসেবে ব্রিটেনে নিবন্ধিত হন।
১৯০৬- হংকংয়ে প্রবল ঘূর্ণিঝড়ে দশ হাজার লোকের মৃত্যু।
১৯২৮- স্যার অ্যালেকজান্ডার ফ্লেমিং প্রথমবারের মতো পেনিসিলিন আবিষ্কারের কথা ঘোষণা করেন।
১৯৯৬- মুসলমানদের প্রথম কেবলা আল আকসা মসজিদের নিচে খননকাজ পরিচালনা বন্ধ করার জন্য ইহুদীবাদী ইসরাইলের প্রতি আহ্বান জানায় জাতিসংঘ।

জন্ম
১৭৯৩- প্রসিদ্ধ ভারতীয় মানবদরদি জমিদার রানি রাসমণি।
১৮৮৯- বাঙালি সাহিত্যিক, সাংবাদিক, কবি, গায়ক, সাহিত্যবোদ্ধা ও ছন্দশ্রী নলিনীকান্ত সরকার।
১৯০৭- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের শহীদ বিপ্লবী ভগৎ সিংহ।
১৯২৯- ভারতের স্বনামধন্য কণ্ঠশিল্পী ভারতরত্ন লতা মঙ্গেশকর।
১৯৪৭- বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় তাঁর জন্ম। বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কন্যা। তার রাজনৈতিক কর্মজীবন প্রায় চার দশকেরও বেশি সময়ব্যাপী বিস্তৃত। তিনি ১৯৮৬-১৯৯০ ও ১৯৯১-১৯৯৫ পর্যন্ত বিরোধী দলের নেতা এবং ১৯৯৬-২০০১ পর্যন্ত প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এরপর ২০০৮ সালে দ্বিতীয়, ২০১৪ সালে তৃতীয় ও ২০১৮ সালে চতুর্থ বারের মতো নির্বাচনে জয়লাভ করে প্রধানমন্ত্রী হন। ১৯৮১ সাল থেকে তিনি আওয়ামী লীগের সভাপতির দায়িত্ব পালন করছেন। ফোর্বস সাময়িকীর দৃষ্টিতে বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর ১০০ নারীর তালিকায় ২০২০ সালে তার অবস্থান ছিল ৩৯তম, ২০১৯ সালে ২৯তম, ২০১৮ সালে ২৬তম এবং ২০১৭ সালে ৩০তম। ১৯৬৫ সালে তিনি আজিমপুর বালিকা উচ্চ বিদ্যালয় থেকে ম্যাট্রিক পাস করেন। ১৯৭৩ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ থেকে স্নাতক সম্পন্ন করেন। বিশ্ববিদ্যালয়ে থাকা অবস্থায় এম এ ওয়াজেদ মিয়ার সঙ্গে বিয়ে হয়। রাজনীতির বাইরে লেখক হিসেবে অবদান রয়েছে। এ পর্যন্ত তিনি প্রায় ৩০টি গ্রন্থ রচনা ও সম্পাদনা করেছেন। বাংলা একাডেমি পুরস্কার, মাদার তেরেসা পুরস্কার, শান্তিবৃক্ষ পুরস্কারসহ দেশ-বিদেশে অসংখ্য পুরস্কার লাভ করেছেন।

মৃত্যু
১৮৯৫- ফরাসি রসায়নবিদ ও অণুজীববিজ্ঞানী লুই পাস্তুর।
১৯২৬- ভারতীয় উপমহাদেশের ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনের অন্যতম ব্যক্তিত্ব অনন্তহরি মিত্র।
১৯৩৬- সাহিত্যিক শেখ ফজলল করিম।
১৯৫৩- মার্কিন জ্যোতির্বিদ এডউইন হাবল।

দিবস
বিশ্ব জলাতঙ্ক দিবস।
তথ্য অধিকার দিবস।

কেএসকে/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।