জাফর ইকবালের জন্ম ও কমলা ভাসিনের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ১১:৫১ এএম, ২৫ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৫ সেপ্টেম্বর ২০২২, রোববার। ১০ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৪৯৩- ক্রিস্টোফার কলম্বাস ১৭টি জাহাজ নিয়ে দ্বিতীয়বার সমুদ্রযাত্রা করেন।
১৬৩৯- আমেরিকায় প্রথম ছাপাখানা স্থাপিত হয়।
১৮৯৭- প্রথম ব্রিটিশ বাস সার্ভিস চালু হয়।
১৯৭২- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় ভ্যাটিকান সিটি।
১৯৭৪- জাতিসংঘের ২৯তম অধিবেশনে বাংলাদেশের প্রধানমন্ত্রী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলায় ভাষণ দেন।
২০০৩- জাপানের হোক্কাইদো শহরে ৮ মাত্রার ভূমিকম্প আঘাত করে।

জন্ম
১৮৯৭- নোবেলজয়ী মার্কিন কথাসাহিত্যিক উয়িলিয়াম ফকনার।
১৯২৫- বাংলাদেশি ব্যবসায়ী ও শিল্পপতি স্যামসন এইচ চৌধুরী।
১৯৩৯- ভারতীয় অভিনেতা, পরিচালক ও প্রযোজক ফিরোজ খান।
১৯৫০- বাংলাদেশি চলচ্চিত্র অভিনেতা ও গায়ক জাফর ইকবাল। ঢাকায় জন্ম তার। ১৯৬৬ সালে বন্ধুদের নিয়ে গঠন করেন ব্যান্ড গ্রুপ ‘র‍্যাম্বলিং স্টোন’ এবং প্রথম প্লে-ব্যাক করা গান নায়করাজ রাজ্জাক অভিনীত ‘বদনাম’ সিনেমার ‘হয় যদি বদনাম হোক আরও/ আমি তো এখন আর নই কারও’। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে মুক্তিযোদ্ধা হিসেবে সরাসরি অংশগ্রহণ করেন। বাংলা চলচ্চিত্রের স্টাইলিশ নায়কদের অন্যতম। তিনি প্রায় ১৫০টি সিনেমায় অভিনয় করেন। বেশিরভাগই ছিল ব্যবসা সফল। উল্লেখযোগ্য সিনেমা হলো- ভাইবন্ধু, অবুঝ হৃদয়, প্রেমিক, মিস লংকা, নয়নের আলো, আপন পর, সাধারণ মেয়ে, একই অঙ্গে এতরূপ, ফেরারি, মাস্তান, বাঁদী থেকে বেগম, সূর্য সংগ্রাম, ওগো বিদেশিনী, মেঘ বিজলী বাদল। জনপ্রিয় গান- সুখে থেকো ও আমার নন্দিনী হয়ে কারো ঘরনি, তুমি আমার জীবন, আমি তোমার জীবন। ১৯৯২ সালের ৮ জানুয়ারি তিনি মারা যান।
১৯৬৫- বাংলাদেশি ক্রিকেটার মিনহাজুল আবেদীন নান্নু।
১৯৬৬- বাংলাদেশি চলচ্চিত্র অভিনেত্রী দোয়েল।

মৃত্যু
১৯৬২- চট্টগ্রামের দৈনিক আজাদীর প্রতিষ্ঠাতা আবদুল খালেক ইঞ্জিনিয়ার।
১৯৬৯- বাঙালি চিত্রপরিচালক, অভিনেতা ও নাট্যব্যক্তিত্ব মধু বসু।
১৯৯০- পশ্চিমবঙ্গের তৃতীয় মুখ্যমন্ত্রী প্রফুল্লচন্দ্র সেন।
২০০১- বাংলাদেশি সুরকার ও সংগীত পরিচালক সমর দাস।
২০২০- ভারতীয় সংগীতশিল্পী, সংগীতপরিচালক ও অভিনেতা এস পি বালসুব্রহ্মণ্যম।
২০২১- ভারতের প্রখ্যাত নারীবাদী লেখক, প্রশিক্ষক এবং অধিকারকর্মী কমলা ভাসিন। ১৯৪৬ সালের ২৪ এপ্রিল, স্বাধীনতার কাছাকাছি সময়ে জন্ম তার। এজন্য নিজেকে বলতেন ‘মধ্যরাত্রি প্রজন্ম’। ১৯৭০ সালে শুরু করেন লিঙ্গ, শিক্ষা, মানব বিকাশ এবং প্রচারের কাজ। দক্ষিণ এশিয়ায় নারীবাদকে তিনি গতি দিতে দিয়েছিলেন। যেটা করেছিলেন তার দুর্দান্ত সব নারীবাদী ‘অস্ত্রশস্ত্র’ দিয়ে। হাসি, আনন্দ, বন্ধুত্ব, গান, স্লোগান, শিল্প, নাচ, বই ছিল তার হাতিয়ার। জাগরী নামে একটি সংস্থা এবং প্রচারাভিযান শুরু করেন। সুবিধাবঞ্চিত নারীদের জন্য সংঘাত নামে একটি নারীবাদী ধারণা শুরু করেন। ‘১০০ কোটি জাগরণ’ নামে তার একটি প্রচারাভিযান ছিল। তার জীবনের প্রিয় একটি উক্তি হচ্ছে, ‘কেউ ভালোবাসায় পড়ে না, ভালোবাসায় ওঠে’।

দিবস
ওআইসি প্রতিষ্ঠা দিবস।
বিশ্ব ফার্মাসিস্ট দিবস।
বিশ্ব স্বপ্ন দেখা দিবস।
বিশ্ব নদী দিবস।

কেএসকে/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।