কামিনী রায় ও সৈয়দ শামসুল হকের প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:১৮ এএম, ২৭ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৭ সেপ্টেম্বর ২০২২, মঙ্গলবার। ১২ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৭৬০- মীর কাশিম মীর জাফরকে গদিচ্যুত করে বাংলার নবাব হন এবং বর্ধমান, মেদিনীপুর ও চট্টগ্রাম জেলা ব্রিটিশদের হাতে তুলে দেন।
১৯৩৭- প্রথম সান্তাক্লজ প্রশিক্ষণের স্কুল চালু হয়।
১৯৫৮- প্রথম ভারতীয় হিসেবে মিহির সেন ইংলিশ চ্যানেল অতিক্রম করেন।
১৯৬১- সিয়েরা লিওন জাতিসংঘে যোগ দেয়।
১৯৮০- বিশ্ব পর্যটন দিবস পালন শুরু।

জন্ম
১৯০৬- বাঙালি সাহিত্যিক সতীনাথ ভাদুড়ী।
১৯৩২- ভারতীয় চলচ্চিত্রকার যশ চোপড়া।
১৯৩২- নোবেল বিজয়ী মার্কিন অর্থনীতিবিদ অলিভার উইলিয়ামসন।
১৯৮১- নিউজিল্যান্ডের ক্রিকেটার ব্রেন্ডন ম্যাককুলাম।
১৯৯১- রোমানিয়ান টেনিস খেলোয়াড় সিমোনা হালেপ।

মৃত্যু
১৮৩৩- রাজা রামমোহন রায়।
১৯৩৩- বাঙালি কবি, সমাজকর্মী ও লেখক কামিনী রায়। ১৮৬৪ সালের ১২ অক্টোবর পূর্ববঙ্গের (বর্তমান বাংলাদেশের) বাকেরগঞ্জের বাসণ্ডা গ্রামে জন্ম। ১২ বছর বয়সে স্কুলে ভর্তি হন। বেথুন কলেজ থেকে ১৮৮৬ সালে ভারতের প্রথম নারী হিসেবে সংস্কৃত ভাষায় সম্মানসহ স্নাতক ডিগ্রি লাভ করেন। এখানেই স্কুলে শিক্ষকতা দিয়ে কর্মজীবন শুরু করেন। মাত্র ৮ বছর বয়স থেকে তিনি কবিতা লেখেন। রচিত কবিতাগুলোতে জীবনের সুখ-দুঃখ, আশা-আকাঙ্ক্ষা, আনন্দ-বেদনার সহজ-সরল ও সাবলীল প্রকাশ ঘটেছে। ১৫ বছর বয়সে তার প্রথম কাব্যগ্রন্থ আলো ও ছায়া প্রকাশিত হয় ১৮৮৯ সালে। গ্রন্থটির ভূমিকা লিখেছিলেন হেমচন্দ্র বন্দ্যোপাধ্যায়। তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থের মধ্যে আছে-আলো ও ছায়া, নির্মাল্য, পৌরাণিকী, মাল্য ও নির্মাল্য, দীপ ও ধূপ, জীবন পথে। ১৯২৯ সালে জগত্তারিণী স্বর্ণপদক পান।
১৯৭১- মুক্তিযোদ্ধা ও সেক্টর কমান্ডার নাজমুল হক বীর উত্তম।
১৯৮৪- স্বৈরাচার বিরোধী আন্দোলনে শহীদ মোহাম্মদ ময়েজউদ্দিন।
২০১৬- বাংলাদেশি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক। ১৯৩৫ সালের ২৭ ডিসেম্বর বাংলাদেশের কুড়িগ্রাম জেলায় জন্মগ্রহণ করেন। কবিতা, উপন্যাস, নাটক, ছোটগল্প, অনুবাদ তথা সাহিত্যের সব শাখায় সাবলীল পদচারণার জন্য তাকে ‘সব্যসাচী লেখক’ বলা হয়। তার লেখকজীবন প্রায় ৬২ বছরের। মাত্র ৩১ বছর বয়সে ১৯৬৬ সালে বাংলা একাডেমি পুরস্কার পান। এ ছাড়া বাংলা সাহিত্যে অবদানের জন্য একুশে পদক এবং স্বাধীনতা পুরস্কারসহ বিভিন্ন পুরস্কার লাভ করেন। তার জনপ্রিয় উপন্যাসের মধ্যে আছে-দেয়ালের দেশ, এক মহিলার ছবি, অনুপম দিন, সীমানা ছাড়িয়ে।
২০২০- অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম।

দিবস
বিশ্ব পর্যটন দিবস।

কেএসকে/এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।