সন্তানের কাছে বাবা ও বাবা দিবসের গুরুত্ব

মামুনূর রহমান হৃদয়
মামুনূর রহমান হৃদয় মামুনূর রহমান হৃদয় , ফিচার লেখক
প্রকাশিত: ০২:৩৪ পিএম, ১৮ জুন ২০২৩

বাবা মানে আশ্রয়স্থল, বাবা মানেই পায়ের তলায় শক্ত মাটি। সন্তানের প্রতি বাবার ভালোবাসা যেমন মাপা যায় না তেমনি সন্তানকে ঘিরে বাবার স্বপ্ন আকাশ সমান বিশাল। সবকিছুর জন্যই বাবার প্রতি সন্তানরা আজীবন ঋণী। তবে ঋণ শোধ করতে না পারলেও ভালোবাসার কমতি রাখে না সন্তানেরা। বাবাকে ভালোবেসে পালন করে বাবা দিবস। আজ জুন মাসের তৃতীয় রবিবার। প্রতি বছর বিশ্বের ৫২টি দেশে এই দিনে বাবা দিবস পালন করা হয়। তিতুমীর কলেজের শিক্ষার্থীরাও করেছে বাবাদের প্রতি তাদের ভালোবাসা প্রকাশ। তাদের কথা লেখায় ফুটিয়ে তুলেছেন মামুনূর রহমান হৃদয়

বাবার সঙ্গে আমার বন্ধুত্বপূর্ণ সম্পর্ক
সাকিলা পারভীন, সমাজবিজ্ঞান বিভাগ

বাবা পৃথিবীর সবচেয়ে আত্মত্যাগী একটা শব্দ। নিজেদের শখ বিসর্জন দিয়ে সন্তানদের চাহিদা পূরণ করার চেষ্টা করেন। নিজে ছেড়া জামা পরলেও সন্তানকে তার পছন্দের জামাটা দেওয়ার জন্য নিজের সবকিছু দিয়ে চেষ্টা করেন। তবুও বাবারা দিন শেষে হন কঠিন প্রকৃতির, সন্তানরা তাদের সঙ্গে মন খুলে কথা বলতে ভয় পায়। অনেকে বাবাকে ভালোবাসে অথচ বলে উঠতে পারে না। কিন্তু আমার বাবার সঙ্গে আমার খুবই বন্ধুত্বপূর্ণ সম্পর্ক। মন খুলে কথা বলতে পারি, বাবার সঙ্গে মজা করি, হাসাহাসি করি। মজা করার সময় ভুলেই যাই আমরা বাবা-মেয়ে। আমার সব আবদার অনায়াসে পূরণ করা ব্যক্তিটা আমার বাবা। শুধু বাবা দিবসে বাবার প্রতি ভালোবাসা না সারাবছর বাবার প্রতি ভালোবাসা থাকুক আমাদের। বাবাকে ভালোবাসার জন্য, তাকে ভালোবাসি এটা বলার জন্য আমার বাবা দিবসের প্রয়োজন হয় না। তবুও এই বিশেষ দিনে বাবার উদ্দেশ্যে বলতে চাই অনেক ভালোবাসি বাবা তোমাকে। এভাবেই সবসময় আমাদের বন্ধুত্বের সম্পর্ক থাকুক।

আরও পড়ুন: বাবা, আস্থা ও নির্ভরতার শেষ ঠিকানা

বাবা আমাদের জীবনে বটবৃক্ষের মতো
ইসরাত জাহান লাজুকী , গণিত বিভাগ

বাবা, আব্বু, আব্বা, বাপজান, বাজান, পাপা, ড্যাডি যে নামেই ডাকেন না কোনো আপনার জীবনে এই মানুষটি একটি বটবৃক্ষ। এই বটবৃক্ষটি যতদিন আছে ততদিন আপনি বাইরের কঠিন জগৎ সম্পর্কে বুঝতেই পারবেন না। কারণ ঐ বটবৃক্ষটি আপনাকে আগলে রাখে নিজের শেষ নিঃশ্বাস পর্যন্ত। ছায়ার মতো পাশে থেকে জীবনের সব ঝড়ঝাপটা একা হাতে সামলে নেওয়ার চেষ্টা করেন সবসময়। বাবাদের জীবনটা কয়েলের মতো, নিজে পুড়ে ছাই হয়ে যাবে তবু পরিবারের সুরক্ষার কথা ভেবে হাসিমুখে নিজের ক্ষতি মেনে নেবে। তাই যতোটা সম্ভব বাবাদের এই রাগ, শাসনের আড়ালের মুখোশটা খুলে দেখুন! দেখবেন এই মুখোশের পেছনে একবুক ভালোবাসা, আদর, মায়া দিয়ে আগলে রাখতে চায় আপনাকে। বাবারা হোন অনেকটা নারিকেলের মতো। বাইরের দিকটা যতটা শক্ত ভেতরটা ঠিক ততটাই নরম। তাই বাবাকে সময় দিন, আগলে রাখুন, তাকে বোঝার চেষ্টা করুন, ভালোবাসুন। সবার জীবনের প্রতিটা সময় হোক বাবাময়।

পৃথিবীর সব বাবা ভালো থাকুক
সুমাইয়া রহমান আরজু , রসায়ন বিভাগ

ছোটবেলা থেকে নিজের সর্বস্ব দিয়ে বাবা আমাদের মানুষ করেছেন। সেই ভালোবাসার প্রতিদান কখনো আমরা শোধ করতে পারবো না। এদিকে আমরাই বৃদ্ধ বাবার দায়িত্ব নিতে কুণ্ঠাবোধ করি। তাকে রেখে আসি বৃদ্ধাশ্রমে। একবারও কি ভেবে দেখেছি , জন্মের পর আমাদের যদি অনাথাশ্রমে রেখে আসতো তাহলে আমাদের ভবিষ্যৎ কী হতো! শিক্ষিত সমাজের কাছে এর উত্তর জানা থাকলেও বাড়ছে বৃদ্ধাশ্রম। সন্তানদের নানা ব্যস্ততা, পারিবারিক শ্রদ্ধাবোধের অভাব, পারিবারিক বিবাদ এই অধঃপতনের জন্য দায়ী। জীবন ক্ষণস্থায়ী। আজ আপনি বাবাকে অবহেলা করছেন, কাল আপনাকেও এর সম্মুখীন হতে হবে! মায়েদের ক্ষেত্রেও তাই । সময় থাকতে বৃদ্ধ বাবাকে ভালোবাসুন। তার পাশে থাকুন। আর বাবা দিবসে একটাই চাওয়া পৃথিবীর সব বাবা ভালো থাকুক।

আরও পড়ুন: বাবার হাতের ‘হারকিউলিস’

পৃথিবীতে সবচেয়ে ধৈর্যশীল ব্যক্তি বাবা
মোঃ মোহাইমিনুল ইসলাম, ইসলামের ইতিহাস বিভাগ

বাবা বটবৃক্ষের ছায়ার মতো। যে ছায়ায় শীতল থাকে প্রতিটি সন্তানের হৃদয়। বাবা সন্তানের জন্য কতটা গুরুত্বপূর্ণ, সেটা বাবা থাকা অবস্থায় না বুঝলেও; যাদের বাবা নেই তারা ভালোভাবেই বোঝেন। পৃথিবীতে বাবা একমাত্র ব্যক্তি যিনি সন্তানের কাছে রাজার ন্যায়। আর সন্তানরা রাজকন্যা কিংবা রাজপুত্র। সাহিত্যিকদের ভাষায় পৃথিবীতে শত খারাপ মানুষ থাকতে পারে, তবে একটাও খারাপ বাবা নেই। বাবারা নিজের শরীরের রক্ত পানি করে সন্তানের মধ্যে নিজের আনন্দ খুঁজেন। পৃথিবীতে সবচেয়ে ধৈর্যশীল ব্যক্তি আমার বাবা। যিনি কঠিন পরিস্থিতির ভেতরেও পরিবারকে আগলে রাখছেন। অথচ বিনিময়ে আমরা কিছুই দিতে পারি না। তবে ভালোবাসা প্রকাশে কমতি নেই। বাবাকে নিয়ে যতই বলি ততই কম বলা হবে। শেষে একটাই কথা বলব সুখের সময় পাশে না থাকলেও যিনি দুঃখের সময় পাশে থাকেন তিনি জন্মদাতা বাবা।

বাবার কাছে সন্তানরাই সব
সিয়াম মাহমুদ, রাষ্ট্রবিজ্ঞান বিভাগ

আমার কাছে আমার বাবা এক টুকরো পৃথিবী। একজন বাবা তার সন্তানকে সর্বস্ব দিয়ে দিতে চান। যা তার নেই তাও চেষ্টা করেন দিতে। কোনো কিছুতে কমতি রাখেন না। কারণ সন্তানই তার কাছে সব। বাবার কথা মনে আসলেই মনের ভেতর সাহস চলে আসে। আমার আত্মবিশ্বাস বাড়ায় আমার বাবা। নীরবে থেকে যিনি পরিবারের মুখে হাসি ফোটান তিনি জন্মদাতা বাবা। প্রতি ঈদ বা উৎসবে নিজের জন্য কিছু না কিনলেও পরিবারের জন্য কিনতে ভুলেন না। বাবার থেকে আদর্শের শিক্ষা পেয়েছি। ব্যস্ততায় সারাদিনে সামান্য কথা হলেও বাবার কথা মনে পড়ে গোটাদিন। তিনি কি করছেন, কখন বাসায় ফিরবেন এই ভাবনা যেমন মায়ের তেমনি আমারও। এতো বড় হওয়ার পরেও তিনি আমার সবকিছুতে খোঁজ রাখেন। কারণ ভুল পথে যেন পা না দেই। এটা আমার উপর নজরদারি নয়, এটা বাবার ভালোবাসা।

কেএসকে/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।