মিশুক মুনীরের জন্ম ও প্রীতিলতার প্রয়াণ

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৮:০৪ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২২

মানুষ ইতিহাস আশ্রিত। অতীত হাতড়েই মানুষ এগোয় ভবিষ্যৎ পানে। ইতিহাস আমাদের আধেয়। জীবনের পথপরিক্রমার অর্জন-বিসর্জন, জয়-পরাজয়, আবিষ্কার-উদ্ভাবন, রাজনীতি-অর্থনীতি-সমাজনীতি একসময় রূপ নেয় ইতিহাসে। সেই ইতিহাসের উল্লেখযোগ্য ঘটনা স্মরণ করাতেই জাগো নিউজের বিশেষ আয়োজন আজকের এই দিনে।

২৪ সেপ্টেম্বর ২০২২, শনিবার। ০৯ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ঘটনা
১৭৮৯- যুক্তরাজ্যে ডাক ব্যবস্থার সূচনা।
১৯১৯- বঙ্গোপসাগর থেকে উত্থিত প্রবল সামুদ্রিক ঝড়ে ফরিদপুর, ঢাকা, পূর্ব ময়মনসিংহ জেলা সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়।
১৯৪৮- হোন্ডা মোটরস কোম্পানির প্রতিষ্ঠা।
১৯৭৩- বাংলাদেশকে স্বাধীন দেশ হিসেবে স্বীকৃতি দেয় নাইজার।

জন্ম
১৮৬৯- আদি ব্রাহ্মসমাজের কর্মী ও লেখক ক্ষিতীন্দ্রনাথ ঠাকুর।
১৮৯৬- মার্কিন কথাসাহিত্যিক এফ স্কট ফিট্জেরাল্ড।
১৯০৭- ভারতীয় চিত্রকর সুধীররঞ্জন খাস্তগীর।
১৯৫৮- ভারতীয় বাঙালি অভিনেত্রী মহুয়া রায়চৌধুরী।
১৯৫৯- টেলিভিশন সাংবাদিকতার রূপকার, চিত্রগ্রাহক মিশুক মুনীর। জন্ম নোয়াখালী জেলায়। বাবা শহীদ বুদ্ধিজীবী মুনীর চৌধুরী। ভাই-বোনের মধ্যে দ্বিতীয় ছিলেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াশোনা শেষ করে একই বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে শিক্ষকতা শুরু করেন। তিনি প্রথম ১৯৯৭ খ্রিষ্টাব্দে ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগে ‘ভিডিও জার্নালিজম কোর্স’র সূচনা করেন। ১৯৯৮ সালে তিনি শিক্ষকতা ছেড়ে পুরোদস্তুর সাংবাদিকতায় যুক্ত হন। ১৯৯৯ সালে একুশে টেলিভিশনের প্রথম যাত্রায় হেড অব নিউজ অপারেশনের দায়িত্ব নিয়ে দেশে আন্তর্জাতিক ধারার টেলিভিশন সাংবাদিকতার জন্ম দেন। দক্ষিণ-পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে বিবিসির ভিডিওগ্রাহক হিসেবে কাজ করেছেন দীর্ঘদিন। যুক্তরাষ্ট্র এবং কানাডা ভিত্তিক আন্তর্জাতিক সংবাদ টেলিভিশন রিয়েল নিউজ নেটওয়ার্কে (হেড অব ব্রডকাস্ট অপারেশন্স) সম্প্রচার প্রধান, পরিচালক হিসেবে দীর্ঘ আট বছর কাজ করেছেন। মানিকগঞ্জে এক সড়ক দুর্ঘটনায় প্রখ্যাত পরিচালক তারেক মাসুদের সঙ্গে তিনিও নিহত হন।

মৃত্যু
১৮৬০- ফরায়েজি আন্দোলনের নেতা মোহসীন উদ্দীন দুদু মিয়া।
১৯২৫- কল্লোল পত্রিকার অন্যতম প্রতিষ্ঠাতা ও সহকারী সম্পাদক গোকুলচন্দ্র নাগ।
১৯৩২- ব্রিটিশ বিরোধী স্বাধীনতা আন্দোলনকারী বাঙালি নারী প্রীতিলতা ওয়াদ্দেদার। চট্টগ্রামের বর্তমান পটিয়া উপজেলার ধলঘাট গ্রামে জন্ম তার। প্রীতিলতার ডাকনাম ছিল রানি, ছদ্মনাম ফুলতারা। ১৯৩২ সালে পাহাড়তলী ইউরোপিয়ান ক্লাব দখলের সময় তিনি ১৫ জনের একটি বিপ্লবী দল পরিচালনা করেন। ক্লাবটিতে একটি সাইনবোর্ড লাগানো ছিল, যাতে লেখা ছিল ‘কুকুর এবং ভারতীয়দের প্রবেশ নিষেধ’। প্রীতিলতার দলটি সেই ক্লাবটি আক্রমণ করে এবং পরে পুলিশ তাদের আটক করে। পুলিশের হাতে আটক এড়াতে প্রীতিলতা সায়ানাইড খেয়ে আত্মহত্যা করেন।
১৯৮৮- বাংলাদেশের বিশিষ্ট আলেম, সমাজ সংস্কারক ও জমিদারদের শোষণবিরোধী বিপ্লবী নেতা শামসুল হুদা পাঁচবাগী।
২০১০- বাঙালি অধ্যাপক, সমালোচক ও প্রাবন্ধিক ক্ষেত্র গুপ্ত।
২০২০- ভারতীয় বাঙালি পরমাণু বিজ্ঞানী শেখর বসু।

দিবস
থাইল্যান্ডের মাহিডোল দিবস।
পেরুর সশস্ত্র বাহিনী দিবস।
ত্রিনিদাদ ও টোবাগোর প্রজাতন্ত্রী দিবস।
ভারতীয় উপমহাদেশের মীনা দিবস।

কেএসকে/এসইউ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।