দক্ষিণে আলো ছড়াচ্ছে উপকূল পাঠাগার

ফিচার ডেস্ক
ফিচার ডেস্ক ফিচার ডেস্ক
প্রকাশিত: ০৭:০০ পিএম, ১৬ মার্চ ২০২৩

পাঠ্যবইয়ের বাইরে বইপড়া থেকে গ্রামাঞ্চলের শিশু-কিশোররা একপ্রকার বঞ্চিত। এ সমস্যা থেকে উত্তরণে শিশু-কিশোরদের হাতে বই তুলে দিতে পিরোজপুরের মঠবাড়িয়া উপজেলার গ্রামাঞ্চলে গড়ে তোলা হয়েছে স্কুলভিত্তিক উপকূল পাঠাগার।

উপজেলার পৌর শহর ও মাছুয়ার খেজুরবাড়িয়া গ্রামের শিশুদের জন্য ৪টি উপকূল পাঠাগার স্থাপন করা হয়েছে। জেলেপল্লির শিশুদের জীবনমান উন্নয়নে দীর্ঘদিন ধরে কাজ করা স্বেচ্ছাসেবী সংগঠন হাতেখড়ি ফাউন্ডেশন এ উদ্যোগে নিয়েছে।

jagonews24

আরও পড়ুন: ছোট্ট টি-ব্যাগ সাজিদের আঁকার ক্যানভাস 

ফলে পাঠাগার ঘিরে বইপড়ার আনন্দে মেতেছে খেজুরবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, উত্তর খেজুরবাড়িয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং বকসির ঘটিচোরা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শত শত শিক্ষার্থী।

স্কুলভিত্তিক একেকটি পাঠাগারে শোভা পাচ্ছে শতাধিক বই। শিশুতোষ, সাধারণ জ্ঞান, ছোটদের গল্পের বই, ধর্মীয় ও বিজ্ঞানসম্মত এসব বই দীর্ঘদিন ধরে সংগ্রহ করে আসছেন সংগঠনের সদস্যরা। এসব বই সংগ্রহে সহযোগিতা করেছেন লেখক, কবি ও সাহিত্যানুরাগীরা।

jagonews24

আরও পড়ুন: শেষ হলো আলোকিত স্নানঘাটার গণিত উৎসব 

স্কুল খোলার দিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শিশুদের জন্য খোলা থাকে এ পাঠাগার। পাঠাগার থেকে বই নিয়ে বাড়িতে গিয়েও পড়তে পারে শিশুরা।

উদ্যোক্তারা মনে করেন, এসব বই পড়ে তারা জানতে পারবে অনেক কিছু। এ পাঠাগার বইয়ের সঙ্গে শিক্ষার্থীদের বন্ধন আরও দৃঢ় করবে। সেই সঙ্গে শিক্ষার্থীদের জ্ঞানভান্ডার সমৃদ্ধ করার সুযোগ করে দেবে।

এসইউ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।