রাইফার মৃত্যুর ১৭ দিন পর সমবেদনা বিপিএ’র!

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৪:২০ পিএম, ১৬ জুলাই ২০১৮

চট্টগ্রামে ম্যাক্স হাসাপাতালে গত ৩০ জুন চিকিৎসাধীন অবস্থায় মৃত্যু হয় শিশু রাইফার। এ ঘটনার ১৭ দিন পর তার পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছে বাংলাদেশ পেডিয়াট্রিক অ্যাসোসিয়েশন (বিপিএ)।

সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ সমবেদনা জানানো হয়। এতে সংগঠনটির মহাসচিব অধ্যাপক এম এ কে আজাদ চৌধুরী বলেন, শিশু রাইফার অকাল মৃত্যুতে তাদের সকল সদস্য গভীরভাবে মর্মাহত। তারা শোক সন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করছেন।

ওই মৃত্যুর বিষয়ে চট্টগ্রাম সিভিল সার্জন, শিশু বিশেষজ্ঞ ও সাংবাদিক প্রতিনিধির সমন্বয়ে গঠিত তদন্ত কমিটির প্রতিবেদনের বরাত দিয়ে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ভর্তিকালীন সময় হতে পরবর্তী যে চিকিৎসা দেয়া হয়েছে তাতে রোগ নির্ণয়, চিকিৎসা ব্যবস্থাপত্র ও ওষুধ প্রয়োগ যথাযথ ছিল। রাইফার চিকিৎসার সঙ্গে সংশ্লিষ্ট চিকিৎসকদের বিভিন্নভাবে হেনস্থা/হেয় প্রতিপন্ন করা হচ্ছে, যা কাম্য নয়।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, বিপিএ জানতে পেরেছে যে, এই মৃত্যুর কারণ তদন্তের জন্য সংসদ কর্তৃক আইন দ্বারা সংবিধিবদ্ধ চিকিৎসাবিষয়ক রেগুলেটরি বডি ‘বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল (বিএমডিসি)’ তদন্তের ব্যবস্থা গ্রহণ করেছে।

এই তদন্তে দোষী প্রমাণিত না হওয়া পর্যন্ত অভিযুক্ত চিকিৎসকদের হেনস্তা না করতে সংশ্লিষ্ট সকলের প্রতি অনুরোধ জানিয়েছে বিপিএ।

নেতারা বলেন, বিপিএ শিশু চিকিৎসা বিষয়ে বরাবরের মতো সরকারের নির্দেশনা মোতাবেক সরকারকে সার্বিক সহযোগিতা করার ব্যাপারে অঙ্গীকারাবদ্ধ। একইসঙ্গে এ দেশের সকল শিশুর সুস্বাস্থ্য রক্ষায় সবসময় অগ্রণী ভূমিকা পালনে বিপিএ’র সদস্যবৃন্দ দৃঢ় প্রতিজ্ঞ।

এমইউ/জেডএ/এমএস

আপনার মতামত লিখুন :