ওষুধের মূল্য নির্ধারণ কমিটি পুনর্গঠন

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৩৭ এএম, ০৩ ডিসেম্বর ২০২০

দেশের বাজারে উৎপাদিত ওষুধের মূল্য নির্ধারণের কমিটি পুনর্গঠন করেছে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের স্বাস্থ্যসেবা বিভাগের সচিব আব্দুল মান্নানকে সভাপতি এবং ওষুধ প্রশাসন অধিদফতরের মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমানকে সদস্য সচিব করে ১১ সদস্যের এ কমিটি পুনর্গঠন করা হয়েছে।

রাষ্ট্রপতির আদেশে বুধবার (২ ডিসেম্বর) স্বাস্থ্যসেবা বিভাগের (ওষুধ প্রশাসন-১ শাখা) সহকারী সচিব মো. মোস্তাফিজুর রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি হয়।

ওষুধের মূল্য নির্ধারণে পুনর্গঠিত কমিটির অন্য সদস্যরা হলেন- বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় ও বিভাগের উপসচিব/যুগ্ম সচিব (ওষুধ প্রশাসন), বাণিজ্য মন্ত্রণালয়ের প্রতিনিধি (যুগ্ম সচিবের নিচে নয়), ঢাকা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সাবেক অধ্যাপক মোহাম্মদ আজিজুল কাহহার, কেন্দ্রীয় ঔষধাগারের পরিচালক (ভান্ডার ও সরবরাহ), বাংলাদেশ কনজ্যুমার অ্যাসোসিয়েশন ঢাকা প্রতিনিধি, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন ঢাকার প্রতিনিধি এবং বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস সোসাইটি (ওষুধ কোম্পানির প্রতিনিধি ব্যতীত) প্রতিনিধি।

এছাড়া পর্যবেক্ষক হিসেবে থাকবেন এসেনশিয়াল ড্রাগ কোম্পানি লিমিটেডের (ইডিসিএল) ব্যবস্থাপনা পরিচালক, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের প্রতিনিধি, বাংলাদেশ ওষুধ শিল্প সমিতির সভাপতি, বাংলাদেশ ফার্মাসিউটিক্যালস ইমপোর্টার্স অ্যাসোসিয়েশনের প্রতিনিধি এবং বাংলাদেশ কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির প্রতিনিধি।

কমিটির কার্যোপযোগিতা সম্পর্কে বলা হয়, ওষুধের মূল্য নির্ধারণ সম্পর্কিত নীতি প্রণয়ন, আমদানিকৃত বা দেশে প্রস্তুতকৃত এলোপ্যাথিক, হোমিওপ্যাথিক, ইউনানী, আয়ুর্বেদিক ও হারবাল ওষুধের খুচরা মূল্য নির্ধারণ করবে এই কমিটি।

এমইউ/এমএসএইচ/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]