মেডিকেল ভর্তিযুদ্ধ

হলে পরীক্ষার্থীরা, বাইরে উৎকণ্ঠায় অভিভাবকরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০:১৯ এএম, ১০ মার্চ ২০২৩

এমবিবিএস (মেডিকেল) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। শুক্রবার সকাল ১০টায় সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে এ পরীক্ষা শুরু হয়। এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে। এবার মেডিকেলে ভর্তির জন্য অংশ নিচ্ছেন এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। প্রতিটি আসনের বিপরীতে লড়ছেন ১২ পরীক্ষার্থী।

সকাল ৯টার পর ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রে সরেজমিনে দেখা যায়, ছাত্র-ছাত্রীরা হলে প্রবেশ করছেন। প্রতিটি হলের প্রবেশপথেই পরীক্ষার্থীদের অতিরিক্ত ডিভাইস আছে কি না চেক করা হচ্ছে। তাদের তল্লাশি করে ভেতরে প্রবেশ করতে দেওয়া হয়। মোতায়েন রয়েছে পুলিশ ও আনসার সদস্য। আর অভিভাবকরা উৎকণ্ঠায় বাইরে অপেক্ষা করছেন।

সকাল ১০টায় পরীক্ষা শুরু হলেও নির্দেশনা মেনে ৯টার আগেই পরীক্ষার কেন্দ্রে আসেন শিক্ষার্থীরা। ১০টার আগেই তারা কেন্দ্রে প্রবেশ করেন। আর অভিভাবকরা অপেক্ষা করছেন বাইরে।

আরও পড়ুন: মেডিকেল ভর্তিযুদ্ধে এক লাখ ৩৯ হাজার শিক্ষার্থী

ঢাকা এবং ঢাকার বাইরে থেকেও অংশ নিতে এসেছেন শিক্ষার্থীরা। তাদের সঙ্গে আসা অভিভাবকরা অপেক্ষা করছেন বাইরে। ফেনী থেকে মেয়েকে নিয়ে এসেছেন সাজেদা ইসলাম। তিনি জাগো নিউজকে বলেন, মেয়েকে নিয়ে অনেক স্বপ্ন দেখেছি। মেয়েও অনেক ভালো পড়াশোনা করেছে। বাকিটা আল্লাহর ইচ্ছা। মেয়ে ভেতরে পরীক্ষা দিচ্ছে আর আমি এখানে তাকে নিয়ে চিন্তায় আছি। সকালে চাপে একটু অসুস্থ হয়ে গিয়েছিল মেয়েটা। এখন কী অবস্থা সেটা নিয়ে ভাবছি।

ভর্তিচ্ছু সাইদুল ইসলামের বাবা আজগর হোসেনও রয়েছেন ছেলেকে নিয়ে চিন্তায়। তিনি বলেন, আমার ছেলে অনেক ভালো প্রস্তুতি নিয়েছে। তার নিজেরই শখ ডাক্তার হওয়ার। তবুও আমি বলেছি, পরীক্ষা দাও। ভালো করতে পারলে ভালো, নাহলে এত চিন্তার কিছু নেই।

scontent

বৃহস্পতিবার (৯ মার্চ) সচিবালয়ে মেডিকেল ভর্তি পরীক্ষা নিয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিল প্রণীত ভর্তি নীতিমালা ২০২৩ অনুযায়ী- আসন্ন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সারাদেশে ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এক ঘণ্টার ১০০ নম্বরের এমসিকিউ পরীক্ষা হবে।

স্বাস্থ্যমন্ত্রী জানান, এ বছর মোট আবেদনকারীর সংখ্যা এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। সরকারি-বেসরকারি মিলিয়ে ১০৮টি মেডিকেল কলেজে মোট আসন ১১ হাজার ১২২টি। সেই হিসাবে প্রতি আসনের বিপরীতে লড়বেন ১২ জন পরীক্ষার্থী।

ভর্তি পরীক্ষা নির্বিঘ্নে, সুষ্ঠু ও স্বচ্ছ করার জন্য দেশের খ্যাতিমান শিক্ষক ও চিকিৎসকদের সমন্বয়ে ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটি, সাংবাদিক ও দেশের বিশিষ্ট ব্যক্তিদের সমন্বয়ে ওভারসাইট কমিটি এবং অভিজ্ঞ মেডিকেল শিক্ষকদের সমন্বয়ে উপদেষ্টা কমিটি গঠন করা হয়েছে। এছাড়া নম্বর সমতাকরণের জন্য আলাদাভাবে কমিটি গঠন করা হয়েছে বলেও জানান মন্ত্রী।

আরও পড়ুন: মেডিকেল ভর্তি পরীক্ষায় মানতে হবে যেসব নির্দেশনা

দেশে মোট সরকারি মেডিকেল কলেজ ৩৭টি। সরকারি মেডিকেলে এমবিবিএসে চার হাজার ৩৫০টি আসন রয়েছে। মেধা কোটায় তিন হাজার ৩৮৪ জন, জেলা কোটায় ৮৪৬ জন, মুক্তিযোদ্ধা কোটায় ৮৭ জন ও উপজাতি কোটায় ৩৩ জন ভর্তি হতে পারবেন।

jagonews24

এছাড়া ৭১টি বেসরকারি মেডিকেল কলেজের ছয় হাজার ৭৭২টি আসনের জন্য ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীর মধ্যে থেকে ৩৩ হাজার ৮৬০ জন শিক্ষার্থী মেধা ও পছন্দের ভিত্তিতে ভর্তির জন্য বিবেচিত হবে বলে জানান জাহিদ মালেক।

আরও পড়ুন: লোকবল সংকটে ব্যাহত কিডনি প্রতিস্থাপন

স্বাস্থ্যমন্ত্রী আরও জানান, মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার জন্য মোট কেন্দ্র ১৮টি। মোট আবেদনকারী ছাত্র-ছাত্রী এক লাখ ৩৯ হাজার ২১৭ জন। আবেদনকারীদের মধ্যে ছেলে ৬৪ হাজার ২৬৪ (৪৬ দশমিক ১৬ শতাংশ) ও মেয়ে ৭৪ হাজার ৯৫৩ জন (৫৩ দশমিক ৮৪ শতাংশ)। মোট ভেন্যুর সংখ্যা ৫৭টি, মোট কক্ষ সংখ্যা এক হাজার ৯৭৭টি, ঢাকায় মোট আবেদনকারী ৫৭ হাজার ৪৩৬ জন, ঢাকায় ভেন্যুর সংখ্যা ১৮টি।

সরকারি মেডিকেল কলেজে একটি আসনের বিপরীতে পরীক্ষার্থীর সংখ্যা ৩২ জন। সরকারি ও বেসরকারি প্রতিটি আসনের জন্য ১২ দশমিক পাঁচজন পরীক্ষার্থী বলেও জানান মন্ত্রী।

এএএম/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।