পাঞ্জাবে নাশকতার পরিকল্পনা আইএসের


প্রকাশিত: ০৫:৪০ পিএম, ১০ জানুয়ারি ২০১৭
পাঞ্জাবে নাশকতার পরিকল্পনা আইএসের

আসন্ন বিধানসভার ভোটের আগে পাঞ্জাবে নাশকতা চালাতে পারে জঙ্গিরা। আইএসের মদদে সাম্প্রদায়িক অস্থিরতাও তৈরি হতে পারে। পাঞ্জাব পুলিশের ডিজিপি সুরেশ আরোরাকে এ বিষয়ে সতর্ক করেছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র দফতর।  

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটে নিরাপত্তা ব্যবস্থা নিয়ে আলোচনা করতে সম্প্রতি এক বৈঠকের আয়োজন করা হয়। সেখানেই পাঞ্জাবে নাশকতার সম্ভাবনার কথা জানানো হয়।

পাঁচ রাজ্যে বিধানসভা ভোটের জন্য ৮৫ হাজার নিরাপত্তারক্ষী মোতায়েন করেছে স্বরাষ্ট্র দফতর। তবে পাঞ্জাবেই বেশিসংখ্যক নিরাপত্তা বাহিনী মোতায়েন করা হবে।

সীমান্তবর্তী এলাকায় সীমান্তরক্ষী বাহিনীকে কড়া নজরে রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, ২০১৫ সালের অক্টোবরে ফরিদকোট জেলার বারগারিতে ১১০টি গুরুগ্রন্থ উদ্ধার করা হয়। সেগুলো নষ্ট করে ফেলা হয়েছিল। এ ঘটনায় বিক্ষোভ ছড়িয়ে পড়ে। প্রতিবাদ মিছিলে নেমে ১৪ অক্টোবর পুলিশের গুলিতে দুজনের মৃত্যু হয়। এতে পরিস্থিতি আরও চরমে ওঠে। ব্রিটেন, কানাডা এবং মার্কিন মুলুকে বসবাসকারী শিখ ধর্মাবলম্বীরা তীব্র প্রতিবাদ জানান।

ওই বছরই ২০ নভেম্বর ধর্মগ্রন্থ অবমাননার সাজা তিন বছর থেকে বাড়িয়ে আজীবন কারাবাসের প্রস্তাব দেয় রাজ্য মন্ত্রিসভা। গত বছরের ২২ মার্চ প্রস্তাবটি পাস হয়। ওই ঘটনায় পাক গুপ্তচর সংস্থা আইএসের হাত ছিল বলে সন্দেহ প্রকাশ করেছেন গোয়েন্দারা।

টিটিএন/আরআইপি