ইউরোপ হুমকি দিলে ক্ষেপণাস্ত্রের পরিসীমা বাড়াবে ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫৩ এএম, ২৬ নভেম্বর ২০১৭

ইরানের বিপ্লবী বাহিনীর উপ-প্রধান ইউরোপকে সতর্ক করে দিয়ে বলেছেন, ইউরোপ যদি তেহরানকে হুমকি দেয়া অব্যাহত রাখে তাহলে ক্ষেপণাস্ত্রের পরিসীমা বাড়াবে তারা। তেহরান বলছে, ইরানের বিপ্লবী বাহিনী ক্ষেপণাস্ত্রের পরিসীমা দুই হাজার কিলোমিটারের বেশি বাড়াতে পারে।

ছয় বিশ্বশক্তির সঙ্গে ২০১৫ সালে ইরানের পারমাণবিক চুক্তি ইস্যুতে দেশটির ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র কর্মসূচি ও সম্ভাব্য আলোচনায় আপোষ না করার আহ্বান জানিয়েছে ফ্রান্স।

ইরান বারবার বলছে, তাদের ক্ষেপণাস্ত্র কর্মসূচি প্রতিরক্ষামূলক এবং তা নিয়ে কোনো ধরনের আলোচনায় বসবে না তেহরান। দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ফারস নিউজ অ্যাজেন্সি বলছে, বিপ্লবী বাহিনীর উপ-প্রধান ব্রি. জেনারেল হোসেইন সালামি বলেছেন, ‘আমরা যদি ক্ষেপণাস্ত্রের পরিসীমা দুই হাজার কিলোমিটার পর্যন্ত রাখি, তবে এটা প্রযুক্তিগত সঙ্কটের কারণে নয়... আমরা একটি কৌশলগত মতাদর্শ অনুস্মরণ করছি।’

‘আমরা এখন পর্যন্ত মনে করি, ইউরোপ কোনো হুমকি নয়, এজন্য আমাদের ক্ষেপণাস্ত্রের পরিসীমা বাড়ানো হবে না। কিন্তু ইউরোপ যদি হুমকি হিসেবে দেখা দেয়, তাহলে আমরা ক্ষেপণাস্ত্রের পরিসীমা বৃদ্ধি করবো।’

এর আগে গত মাসে ইরানের বিপ্লবী বাহিনীর প্রধান মেজর জেনারেল মোহাম্মদ আলী জাফারি বলেন, যুক্তরাষ্ট্রের বেশির ভাগ স্থাপনা এবং বাহিনী ইরানের দুই হাজার কিলোমিটার ক্ষেপণাস্ত্র পরিসীমার আওতায় রয়েছে। সুতরাং এটি বৃদ্ধি করার প্রয়োজন নেই।

সূত্র : রয়টার্স।

এসআইএস/জেআইএম

আপনার মতামত লিখুন :