যুক্তরাষ্ট্রে দৈনিক ১২০০ জনের মৃত্যু হয় ধূমপানে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৩৭ এএম, ২৯ নভেম্বর ২০১৭

যুক্তরাষ্ট্রে ধূমপানের কারণে দৈনিক ১ হাজার ২০০ জনের মৃত্যু হয় স্বীকার করে পত্রিকায় বিজ্ঞাপন ছেপেছে মার্লবোরো, ক্যামেল এবং নিউপোর্ট ব্রান্ডের সিগারেট উৎপাদক কোম্পানিগুলো। ১১ বছর আগে আদালতের এক নির্দেশ মেনে গত রোববার এ সংক্রান্ত ‘সংশোধিত বিবৃতি’ প্রকাশ করেছে কোম্পানিগুলো।

এসব কোম্পানি সিগারেটের বিপননে বিজ্ঞাপন বাবদ প্রায় ৮ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করে। কিন্তু ধূমপান বিরোধী প্রচারণায় ব্যয় হয় খুবই সামান্য। যা ৩০ মিলিয়ন মার্কিন ডলারেরও নিচে।

২০০৬ সালে ওয়াশিংটনের ডিস্ট্রিক্ট আদালতের বিচারক গ্লাডিস কেসলার ১,৬৮২ পৃষ্ঠার এক রায়ে বলেছিলেন, ধূমপানের স্বাস্থ্যহানির বিষয়ে আইন লঙ্ঘন করে দশকের পর দশক ধরে কেম্পানিগুলো মানুষের সঙ্গে প্রতারণা করছে। এ জন্য তিনি টোব্যাকো কেম্পানিগুলোকে ৫টি স্বাস্থ্যজনিত বিষয়ে সংশোধিত বিবৃতি প্রকাশের নির্দেশ দেন। কিন্তু ওই বিবৃতির শব্দগুলো কেমন হবে এ নিয়ে মামলাটি এতদিন ঝুলে ছিল।

২০১৪ সালে কয়েক দফা বৈঠকের পর সরকার ও কোম্পানিগুলো ঐকমত্যে পৌঁছায় যে, এ সংক্রান্ত বিজ্ঞাপন রোববারের প্রধান প্রধান পত্রিকা ও প্রাইম টাইমে টেলিভিশনে এক বছরের জন্য প্রকাশ করা হবে। এ ছাড়া সিগারেটের মোড়কেও এটি প্রচার করা হবে। এরই প্রেক্ষিতে গত রোববার আরজে রেনল্ড টোব্যাকো, ফিলিপ মরিস ইউএসএ, অলট্রিয়া ও লরিলার্ড ধূমপানে মৃত্যুর কারণ সংক্রান্ত বিজ্ঞাপন প্রকাশ করল।

এ ঘটনার পর আমেরিকান ক্যান্সার সোসাইটির সহ-সভাপতি ক্লিফ ডগলাস এনবিসি নিউজকে বলেন, ‘এটা খুবই সুন্দর মুহূর্ত’। এই প্রথম তারা পুরো সত্য বলতে বাধ্য হয়েছে। সূত্র : ইউএসএ টু ডে

এমএমজেড/আইআই

আপনার মতামত লিখুন :