মোদির নিজের শহরেই বিপুল ভোটে হেরেছে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২২ এএম, ১৯ ডিসেম্বর ২০১৭

গুজরাট ও হিমাচলে জয়ী হয়েছে বিজেপি। তবে এবার ২০১২ সালের তুলনায় আসন সংখ্যা অনেক কম। ভোট শতাংশও কমেছে। এসবের পরেও গুজরাটের শাসন ক্ষমতায় ফিরে পেয়েছে বিজেপি। শাসক দলের দাবি, মোদির জনপ্রিয়তায় বিন্দুমাত্র ভাটা পড়েনি। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির জন্মস্থান ভাদনগরের প্রসঙ্গ উঠলেই ঢোঁক গিলছেন বিজেপি নেতারা।

কারণ খোদ ভাদনগরেই বিপুল ভোটে বিজেপি পরাজিত হয়েছে। নিজের জন্মস্থানেই জনপ্রিয়তা ধরে রাখতে পারেননি মোদি।

মেহসানা জেলার অন্তর্গত ভাদনগর উনঝা বিধানসভা কেন্দ্রের মধ্যে পড়ে। ওই কেন্দ্রের পাঁচবারের বিজেপি বিধায়ক লালুদাস প্যাটেল পরাজিত হয়েছেন কংগ্রেসের দ্বারকাদাস প্যাটেলের কাছে। কংগ্রেস প্রার্থী পেয়েছেন ৭৪ হাজার ৪৩৮টি ভোট অর্থাৎ মোট ভোটের ৫৪ দশমিক ২৩ শতাংশ।

১৯৯৫ সাল থেকে ক্রমাগত জয় পেয়ে আসছেন লালুদাস প্যাটেল। এবার তাঁর পরাজয়ের সব থেকে বড় কারণ ছিল কৃষকদের অসন্তোষ। পাশাপাশি বেকার যুবকদের ক্ষোভও বড় কারণ হয়েছে বলে কংগ্রেসের দাবি। ভোট প্রচারে এসে ভাদনগরে কংগ্রেসের সভাপতি রাহুল গান্ধী আশ্বাস দিয়েছিলেন, গুজরাটে ক্ষমতায় এলে ১০ দিনের মধ্যে কৃষিঋণ নিয়ে কাজ শুরু হবে।

স্থানীয় কংগ্রেস নেতাদের বক্তব্য, রাহুল গান্ধীর বক্তব্যে ভরসা করেছেন এলাকার কৃষকরা। রাজ্যের কৃষকরা মোটেই খুশি নন। অধিকাংশ কৃষক চাষাবাদ ছেড়ে এখন অন্য কাজে যোগ দিচ্ছেন। কারণ কৃষিকাজ আর ততটা লাভজনক নয়।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :