চীনের উপকূলে ট্যাংকারে আগুন : বিপর্যয়ের শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:১১ পিএম, ০৮ জানুয়ারি ২০১৮

চীনের পূর্ব উপকূলে একটি মালবাহী জাহাজের সঙ্গে একটি তেলের ট্যাংকারের সংঘর্ষের ঘটনায় তেলবাহী জাহাজ থেকে ক্রমাগত তেল ছড়িয়ে পড়ায় পরিবেশগত বিপর্যয় হতে পারে বলে আশঙ্কা দেখা দিয়েছে। শনিবার সন্ধার দিকে উপকূলের কাছে ওই দুর্ঘটনায় ৩২ জন নিখোঁজ হয়েছেন। এদের মধ্যে ৩০ জন ইরানের এবং দু’জন বাংলাদেশি নাগরিক। খবর বিবিসি।

চীনা কর্মকর্তারা বলছেন, সানচি নামের ওই ট্যাংকারটি বিস্ফোরিত হতে পারে বা ডুবে যাওয়ার আশঙ্কা দেখা দিয়েছে। ঘন কুয়াশার কারণে উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে এবং উদ্ধারকর্মীরাও ঘটনাস্থলে পৌঁছাতে পারছেন না বলে জানিয়েছে পরিবহন মন্ত্রণালয়।

আন্তর্জাতিক উদ্ধার অভিযান স্বত্ত্বেও এখনও নিখোঁজ ৩২ ক্রুর কোনো সন্ধান পাওয়া যায়নি। পানামার পতাকাবাহী সানচি জাহাজটি ইরান থেকে তেল বহন করে দক্ষিণ কোরিয়ার দিকে যাচ্ছিল। কিন্তু পূর্ব চীন সাগরের সাংঘাই উপকূল থেকে ২৬০ কিলোমিটার দূরবর্তী স্থানে হং কংয়ের নিবন্ধিত সিএফ ক্রিসটাল জাহাজের সঙ্গে সানচির সংঘর্ষ বাধে। তবে কি কারণে ওই দুই জাহাজের মধ্যে সংঘর্ষ হলো তা এখনও নিশ্চিত নয়।

সংঘর্ষের পর সোমবারও সানচি জাহাজটিতে অনবরত আগুন জ্বলতে দেখা গেছে। তল্লাশি ও উদ্ধার অভিযানে বেশ কয়েকটি জাহাজ মোতায়েন করেছে চীন। এছাড়া দক্ষিণ কোরিয়াও তাদের উপকূল রক্ষী বাহিনীর জাহাজ ও একটি হেলিকপ্টার পাঠিয়েছে। উদ্ধারকাজে সহায়তা করতে সামরিক বাহিনীর একটি বিমান মোতায়েন করেছে যুক্তরাষ্ট্র।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :