লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৯০ জনের প্রাণহানির শঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:১৯ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮
লিবিয়া উপকূলে নৌকাডুবি, ৯০ জনের প্রাণহানির শঙ্কা

লিবীয় উপকূলে একটি নৌকাডুবির ঘটনায় অন্তত ৯০ জন অভিবাসী নিখোঁজ রয়েছে। জাতিসংঘের অভিবাসন বিষয়ক সংস্থা আইওএম এ তথ্য জানিয়েছে।

নৌকাডুবির ঘটনায় জীবিত উদ্ধার তিন অভিবাসনপ্রত্যাশী বলেছেন, ডুবে যাওয়া অভিবাসনপ্রত্যাশীদের অধিকাংশই পাকিস্তানি। সমুদ্রপথে ইউরোপে পাড়ি জমানোর প্রত্যাশায় অভিবাসীরা লিবিয়া উপকূল ব্যবহার করে। কয়েক বছর ধরে অভিবাসনপ্রত্যাশীদের ইউরোপে পাড়ি জমানোর প্রধান ট্রানজিট এই উপকূল।

শনিবার এক বিবৃতিতে আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) বলছে, লিবিয়া উপকূলের জুওয়ারা ১০ মরদেহ ভেসে এসেছে বলে জানা গেছে। সংস্থাটির এক মুখপাত্র বলেছেন, বিপজ্জনক পথ পাড়ি দিয়ে ইতালিতে যাওয়ার ক্রমবর্ধমান চেষ্টা করছিলেন পাকিস্তানিরা।

নিহতদের মধ্যে ৮ জন পাকিস্তানি এবং দুইজন লিবিয়ার নাগরিক। হতাহতের এ তথ্য বিবিসির উত্তর আফ্রিকা প্রতিনিধি রানা জাওয়াদ নিশ্চিত করেছেন। মাছ ধরার নৌকায় করে একজনকে উদ্ধার করা হয়েছে। এছাড়া অপর দু'জন সাঁতরে উপকূলে ফিরতে সক্ষম হয়েছেন।

তবে কীভাবে অভিবাসনপ্রত্যাশীদের এই নৌকা ডুবে গেছে তা এখনো পরিষ্কার নয়। গত বছর লিবিয়া হয়ে ভূমধ্যসাগর দিয়ে ইতালি ও ইউরোপে অন্তত এক লাখ ২০ হাজার অভিবাসনপ্রত্যাশী পাড়ি জমিয়েছে।

এসআইএস/পিআর