লন্ডনে মসজিদে হামলায় বাংলাদেশি খুন, ব্রিটিশের যাবজ্জীবন দণ্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪১ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮

লন্ডনের মসজিদের কাছে মুসল্লিদের ওপর ভ্যান চালিয়ে বাংলাদেশিকে হত্যার দায়ে অভিযুক্ত ব্রিটিশ হামলাকারীকে যাবজ্জীবন সাজা দিয়েছেন যুক্তরাজ্যের একটি আদালত। বিবিসি বলছে, এই সাজা অনুযায়ী অভিযুক্ত ড্যারেন ওসবর্নকে ৪৩ বছর কারাদণ্ড ভোগ করতে হবে।

বার্তাসংস্থা এএফপি বলছে, ৪৮ বছর বয়সী ড্যারেন ওসবর্ন ওয়েলসের রাজধানী কার্ডিফের বাসিন্দা। তিনি গত বছরের ১৯ জুন উত্তর লন্ডনের ফিন্সবুরি পার্ক এলাকায় হামলা চালিয়ে ৫১ বছর বয়সী বাংলাদেশি মুকাররম আলীকে খুনের দায়ে ও অন্যান্যদের খুনের চেষ্টায় অভিযুক্ত হয়েছেন।

শুক্রবার লন্ডন আদালতের বিচারক ববি চিমা-গ্রাব রায় ঘোষণার সময় ওসবর্নকে বলেন, এটা ছিল সন্ত্রাসী হামলা। তোমার উদ্দেশ্য ছিল মানুষকে খুন করা।

বিচারক বলেন, হামলাকারী ওসবর্ন খুব দ্রুতই মৌলবাদের দিকে ঝুঁকে পড়ে এবং তার মানসিকতা হিংসায় পরিপূর্ণ হয়ে উঠে। তিনি হামলাকারীকে বলেন, অল্প সময়ে মধ্যে তোমার মন বিষাক্ত হয় তাদের প্রভাবে; যারা নেতা হওয়ার দাবি করে।

উত্তর ইংল্যান্ডে শিশু যৌন কেলেঙ্কারির সঙ্গে মুসলিমদের একটি গ্যাং জড়িত রয়েছে বলে টেলিভিশনে প্রচারিত একটি প্রতিবেদন দেখে গত বছর তিনি হামলার পরিকল্পনা করেন। তবে বেকার ওসবর্ন আদালতে দোষ স্বীকার করেননি।

গত জুনে মুসলিমদের ওপর হামলার সময় ওসবর্নকে প্রত্যক্ষদর্শীরা বলতে শোনেন যে, আমি আমার দায়িত্ব পালন করেছি, তুমি এখন আমাকে হত্যা করতে পারো। সেই সময় ওসবর্ন বলেন, হামলায় একজন নিহত হওয়ায় আমার অভিযান সঠিক উপায়ে সফল হয়েছে।

এসআইএস/আইআই

আপনার মতামত লিখুন :