তেলের বিনিময়ে আলজেরিয়ায় চিকিৎসক পাঠাবে কিউবা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ০২ ফেব্রুয়ারি ২০১৮
তেলের বিনিময়ে আলজেরিয়ায় চিকিৎসক পাঠাবে কিউবা

কিউবা থেকে আরো চিকিৎসক নিতে যাচ্ছে উত্তর আফ্রিকার দেশ আলজেরিয়া। এ লক্ষ্যে দুই দেশের মাঝে একটি চুক্তি সাক্ষরিত হয়েছে। চুক্তিতে বলা হয়েছে, আলজেরিয়া অপরিশোধিত তেল রফতানি করবে কিউবায়; এর বিনিময়ে কিউবা থেকে চিকিৎসক যাবে আলজেরিয়ায়। তারা দেশটির নাগরিকদের স্বাস্থ্যসেবা সরবরাহ করবে।

কিউবার সংবাদ সংস্থা প্রেনসা ল্যাটিনা বলছে, বিনিময় চুক্তি অনুযায়ী আগামী তিন বছর কিউবায় অপরিশোধিত তেল রফতানি করবে আফ্রিকার ওই দেশ।

গত বছর কিউবায় ২১ লাখ ব্যারেল তেল রফতানি করে আলজেরিয়া। দেশটির প্রধান তেল ও গ্যাস রফতানিকারক প্রতিষ্ঠান সোনাট্র্যাচের এক কর্মকর্তা বলেছেন, চলতি বছরও একই পরিমাণ তেল কিউবায় রফতানি করা হবে।

কমিউনিস্ট শাসিত দ্বীপরাষ্ট্র কিউবা সাম্প্রতিক বছরগুলোতে অপরিশোধিত তেলের জন্য ভেনেজুয়েলার ওপর নির্ভরশীল হয়ে পড়ে। অর্থনৈতিক চরম মন্দায় থাকা ভেনেজুয়েলার অপরিশোধিত তেলের রফতানিতে সম্প্রতি ভাটা পড়ে।

যা কিউবার অর্থনীতিতে ক্ষতিকর প্রভাব ফেলেছে। এর ফলে কিউবার ক্ষমতাসীন সরকার দেশটির বিদ্যুৎ ও জ্বালানি খাতে রেশন দিতে বাধ্য হয়েছে।

আলজেরিয়ার স্বাধীনতা যুদ্ধের পর থেকেই কিউবার সঙ্গে ঘনিষ্ঠ সম্পর্ক রয়েছে আফ্রিকার এই দেশটির। বিশেষ করে মেডিক্যাল ও শিক্ষা খাতে ব্যাপক পারস্পরিক সহায়তা রয়েছে দুই দেশের।

কিউবার প্রথম হেলথ মিশন আলজেরিয়ায় পৌঁছায় ১৯৬৩ সালের মে মাসে। আলজেরিয়ার স্বাধীনতার এক বছর পর দুই দেশের স্বাস্থ্যখাতের চুক্তি অনুযায়ী ওই বছর কিউবার ৫৬ জন চিকিৎসক রাজধানী আলজিয়ার্সে যান।

বর্তমান চুক্তির অাওতায় আলজেরিয়ার স্বাস্থ্যকেন্দ্রগুলোতে এক হাজারের বেশি কিউবান চিকিৎসক স্বাস্থ্যসেবা দিচ্ছেন। স্বাধীনতার পর থেকেই চিকিৎসক সঙ্কট রয়েছে আলজেরিয়া।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

এসআইএস/আইআই