জাপানি রাজকুমারীর বিয়ে দুই বছর পেছাল

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

দুই বছর পিছিয়েছে জাপানের রাজকুমারী মাকো’র বিয়ে। তিনি বর্তমান সম্রাট আকিহিতোর নাতনি। পূর্ব ঘোষণা অনুযায়ী চলতি বছরের নভেম্বরে প্রেমিক কেই কোমুরোর সঙ্গে বিয়ে হওয়ার কথা ছিল তার।

মাকো রাজকুমারী হলেও কেই কোমুরো একেবারে সাধারণ পরিবারের সন্তান; কাজ করেন একটি ল' ফার্মে।

রাজপরিবারের কর্মকর্তারা জানিয়েছেন, বিয়ের প্রস্তুতির জন্য অনেক সময় লাগবে। সে কারণে ২০২০ সাল পর্যন্ত পিছিয়ে দেয়া হয়েছে অনুষ্ঠানটি।

অবশ্য এই প্রেমিক যুগলের পক্ষ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, যথেষ্ট প্রস্তুতির অভাবেই তারা বিয়ের অনুষ্ঠান পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছেন।

আগামী বছর জাপানের রাজা আকিহিতো সিংহাসন ছেড়ে দেবেন। তিনি আগেই এই ঘোষণা দিয়েছিলেন। এর মাধ্যমে বিগত ২শ’ বছরের মধ্যে এই প্রথম কোনো সম্রাট সিংহাসন ছাড়ছেন। ফলে এ সময়ে রাজপরিবারকে অনেক ব্যস্ত থাকতে হবে। হয়তো সে জন্যই বিয়ের অনুষ্ঠান পিছিয়ে দেয়া হয়েছে।

এ বিষয়ে জাপানের রাজপরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে সম্রাট আকিহিতো অবসরে যাওয়ার পর যুবরাজ নারুহিতো সিংহাসনে আরোহনের আনুষ্ঠানিকতা শেষ হলে তাদের বিয়ে হবে।

অপরদিকে রাজকুমারী মাকোর পক্ষ থেকে দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ‘যারা আমাদের বিয়ের অনুষ্ঠান আয়োজনে সাহায্য করছিলেন তাদের সবার জন্য বড় একটা সমস্যা তৈরি করায় আমি আসলেই দুঃখিত।’

জানা গেছে জাপানের রাজকীয় রীতি অনুযায়ী সাধারণ পরিবারের সদস্য কেই কোমুরোকে বিয়ের পর মাকো তার পারিবারিক পদবী হারাবেন। অর্থাৎ তিনি আর রাজকুমারীর মর্যাদা পাবেন না।

এদিকে জাপানের একটি ম্যাগাজিন এই মর্মে খবর দিয়েছে রাজকুমারী মাকো'র প্রেমিক কোমুরোর মা কিছু আর্থিক ঝামেলায় জড়িয়ে পড়েছেন। আর সে কারণেই আলোচিত এ প্রেমিকযুগলের বিয়ে পিছিয়েছে। তবে জাপানের রাজপরিবারের পক্ষ থেকে এ খবর অস্বীকার করা হয়েছে। সূত্র : বিবিসি

এমএমজেড/জেআইএম