মালদ্বীপে সুপ্রিম কোর্টের আদেশ প্রত্যাহার

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২২ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০১৮

মালদ্বীপের রাজনীতি নতুন মোড় নিয়েছে। সম্প্রতি দেশটির প্রধান বিচারপতিসহ দুই জ্যেষ্ঠ বিচারক এবং সাবেক প্রেসিডেন্ট মামুন আব্দুল গাইয়ুমকে গ্রেফতার করা হয়। তাদের গ্রেফতারের ঘটনার পর বিরোধী দলীয় ৯ রাজবন্দীর মুক্তির আদেশ এবং বরখাস্ত হওয়া বিরোধীদলের ১২ সংসদ সদস্যকেও পুনর্বহালের আদেশ দিয়ে জারি করা রুলটি মঙ্গলবার প্রত্যাহার করে নিয়েছেন সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির বেঞ্চের বাকি ৩ বিচারপতি। খবর আল জাজিরা।

এদিকে, দেশের চলমান এই সংকট নিরসনে ভারতসহ আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ চেয়েছেন সরকার বিরোধীরা। সরকারের চাপেই সুপ্রিম কোর্ট আগের আদেশ প্রত্যাহার করেছেন বলে অভিযোগ করেছেন সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ নাশিদের দল এমডিপি।

প্রেসিডেন্ট আবদুল্লাহ ইয়ামেনি দেশে ১৫ দিনের জন্য জরুরি অবস্থা জারি করার পর সুপ্রিম কোর্ট ভবনে নিরাপত্তা বাহিনী মোতায়েন করেন এবং সুপ্রিম কোর্টের ৫ বিচারপতির বেঞ্চের দু’জনকে গ্রেফতার করা হয়। এর পরেই মঙ্গলবার আগের সিদ্ধান্ত থেকে সরে আসে সুপ্রিম কোর্ট।

বুধবার সকালে প্রধান বিচারপতি আবদুল্লাহ সাঈদ এবং বিচারপতি আলি হামিদকে পুলিশ হেফাজতে নেয়া হয়। ওই দুই বিচারপতি প্রেসিডেন্ট ইয়ামিনকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার অপচেষ্টা চালাচ্ছিলেন বলে অভিযোগ উঠেছে।

সুপ্রিম কোর্টের নতুন রুল অনলাইনে প্রকাশ করা হয়েছে। এতে স্বাক্ষর করেছেন ৫ বিচারপতির বেঞ্চের তিন বিচারপতি। তারা জানিয়েছেন, প্রেসিডেন্ট যে উদ্বেগ প্রকাশ করেছেন তা বিবেচনা করে আগের আদেশটি প্রত্যাহার করা হলো। যে নয়জন রাজবন্দীর মুক্তির ঘোষণা দেয়া হয়েছিল তাদের মধ্যে সাতজন বর্তমানে কারাভোগ করছেন।

টিটিএন/জেআইএম