দাবদাহে করাচিতে ৬৫ জনের মৃত্যু

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৪১ পিএম, ২২ মে ২০১৮

পাকিস্তানের দক্ষিণাঞ্চলীয় শহর করাচিতে গত তিনদিনে তীব্র দাবদাহে ৬৫ জনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার একটি সামাজিক কল্যাণ সংস্থা এ তথ্য নিশ্চিত করেছে। উচ্চ তাপমাত্রা বজায় থাকায় মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর রয়টার্স।

স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, বর্তমানে করাচির তাপমাত্রা ৪৪ ডিগ্রি সেলসিয়াস। এর সঙ্গে যোগ হয়েছে বিদ্যুৎতের সমস্যা। প্রায়ই বিভিন্ন স্থানে বিদ্যুৎ থাকে না। তাছাড়া এই রমজান মাসে শহরের অধিকাংশ মানুষ রোজা রাখছে। তারা সারাদিন খাবার এবং পানি গ্রহণ থেকে বিরত থাকছে। তীব্র গরমে তাদের শোচনীয় অবস্থা ভোগ করতে হচ্ছে।

ইধি ফাউন্ডেশনের পরিচালক ফয়সাল ইধি বলেন, তীব্র গরমে মারা যাওয়াদের মধ্যে অধিকাংশই করাচির দরিদ্র অঞ্চলের। এই দাতব্য সংস্থাটি বেশ কিছু মর্গের পাশাপাশি অ্যাম্বুলেন্স সার্ভিস পরিচালনা করে থাকে।

Karachi-2

ফয়সাল ইধি রয়টার্সকে বলেন, গত তিনদিনে ৬৫ জনের মৃত্যু হয়েছে। মৃতদেহগুলো আমরা আমাদের শীতাতপ নিয়ন্ত্রিত মর্গে সংরক্ষণ করে রেখেছি। তারা সবাই হিট-স্ট্রোকে মারা গেছেন বলে আশেপাশের চিকিৎসকরা জানিয়েছেন বলে উল্লেখ করেন তিনি। তবে এ বিষয়ে জানার জন্য যোগাযোগ করা হলেও এ বিষয়ে সংশ্লিষ্ট সরকারি মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।

তবে সিন্ধু প্রদেশে স্বাস্থ্য সচিব ফজলুল্লাহ পিচুহো ডন পত্রিকাকে বলেন, হিট-স্ট্রোকে কারো মৃত্যু হয়নি। তিনি বলেন, হিট-স্ট্রোকে বা অন্য কোনো কারণে কারো মৃত্যু হয়েছে কিনা সেটা শুধু চিকিৎসকরা এবং হাসপাতালগুলোই বলতে পারবে। করাচিতে হিট-স্ট্রোকে লোকজন মারা যাচ্ছেন এমন খবর আমি স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছি।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :