আফগানিস্তানে প্রাণহানির নতুন রেকর্ড

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:০৭ পিএম, ১৫ জুলাই ২০১৮

প্রাণহানির নতুন রেকর্ড করেছে আফগানিস্তান। জাতিসংঘের এক হিসাব অনুযায়ী, যুদ্ধ-বিধ্বস্ত দেশটিতে চলতি বছরের প্রথম ছয় মাসে বহু বেসামরিক নাগরিক নিহত হয়েছে। দেশটিতে প্রথম ছয় মাসে সন্ত্রাসী হামলা এবং আত্মঘাতী বোমা হামলার ঘটনায় প্রায় ১ হাজার ৬শ ৯২ জন প্রাণ হারিয়েছে।

২০০১ সাল থেকেই দেশটিতে সংঘাত শুরু হয়। ২০০৯ সাল থেকে সংঘাতে হতাহতের রেকর্ড রাখতে শুরু করে জাতিসংঘ। ওই বছর থেকে হতাহতের যে রেকর্ড পাওয়া গেছে তা অনুযায়ী, চলতি বছরের প্রথম ছয়মাসে আগের সব রেকর্ডের চেয়ে বেশি সংখ্যক বেসামরিকের মৃত্যু হয়েছে।

Afghanistan-2

দেশটিতে সাম্প্রতিক সময়ের হামলাগুলোর দায় স্বীকার করে নিয়েছে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেট এবং তালেবান। আফগানিস্তানে ইউনাইটেড ন্যাশনস অ্যাসিসটেন্স মিশনের (আনামা) এক রিপোর্টে জানানো হয়েছে, গত বছরের একই সময়ের তুলনায় এ বছর হতাহতের সংখ্যা ১ শতাংশ বৃদ্ধি পেয়েছে।

গত মাসে তালেবানের সঙ্গে আফগান নিরাপত্তা বাহিনীর নজিরবিহীন যুদ্ধবিরতীর পরেও নিহতের সংখ্যা রেকর্ড করেছে। দু'পক্ষই ওই চুক্তির প্রতি সম্মান জানিয়েছে।

Afghanistan-3

চলতি মাসের শুরুর দিকে, আফগানিস্তানের সংঘাতের বিষয়ে আলোচনা করতে ব্রাসেলসে এক সমাবেশে জড়ো হন ন্যাটোর নেতারা। ২০১৪ সালে আনুষ্ঠানিকভাবে আফগানিস্তানে নিজেদের মিশন সমাপ্ত ঘোষণা করে ন্যাটো।

টিটিএন/পিআর

আপনার মতামত লিখুন :