মনসান্টো কোম্পানিকে ২৯ কোটি ডলার জরিমানা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ১১ আগস্ট ২০১৮

বহুজাতিক কেমিক্যাল কোম্পানি মনসান্টোকে ২৮ কোটি ৯০ লাখ ডলার জরিমানা করেছে একটি মার্কিন আদালত। বালাইনাশক ব্যবহারের কারণে ক্যান্সারে আক্রান্ত এক ব্যক্তিকে ওই ক্ষতিপূরণ দেয়ার নির্দেশ দিয়েছেন ক্যালিফোর্নিয়ার এক বিচারক।

৪৬ বছর বয়সী ডেওয়াইন জনসন একজন সাবেক গ্রাউন্ডস্কিপার। তিনি মনসান্টোর বালাইনাশক ব্যবহারের কারণে ক্যান্সারে আক্রান্ত হন। শুক্রবার মনসান্টোর বিরুদ্ধে করা মামলায় বিশাল জয় পেয়েছেন তিনি। আদালতে শুনানির সময় বিচারক বলেন, মনসান্টোর বালাইনাশক রাউন্ডআপ ও রেঞ্জারপ্রোতে থাকা গ্লাইফসেট যে ক্যান্সারের ঝুঁকি তৈরি করে সে বিষয়টি ডেওয়াইন জনসন এবং এর অন্যান্য ব্যবহারকারীদের জানাতে ব্যর্থ হয়েছে প্রতিষ্ঠানটি।

দীর্ঘদিন ধরেই সান ফ্রান্সিসকোতে এই মামলা লড়ে যাচ্ছেন জনসন। গ্লাইফসেটের কারণে ক্যান্সারের ঝুঁকি তৈরির বিষয়টি নিয়ে বিভিন্ন সময়ে বিতর্ক উঠলেও এই প্রথম এ ধরনের মামলায় ক্ষতিপূরণের রায় দিলো আদালত।

তবে মনসান্টোর তরফ থেকে এ ধরনের অভিযোগ অস্বীকার করা হয়েছে। তাদের দাবি গ্লাইফসেট ক্যান্সারের জন্য দায়ী নয়। একই সঙ্গে তারা এই রায়ের বিরুদ্ধে আপিল করার ইচ্ছাও ব্যক্ত করেছে।

jagonews24

সান ফ্রান্সিকোতে কোর্টের বাইরে দেয়া এক বক্তব্যে মনসান্টোর ভাইস প্রেসিডেন্ট স্কট প্যাট্রিজ বলেন, বিচারক বিষয়টি নিয়ে ভুল বুঝেছেন।

তবে মনসান্টোর তরফ থেকে অস্বীকার করা হলেও আরও পাঁচ হাজারের বেশি মানুষের করা একই ধরনের মামলা যুক্তরাষ্ট্রের বিভিন্ন আদালতে বিচারাধীন রয়েছে। গ্রাউন্ডস্কিপার জনসন তাদের মধ্যে একজন।

তার করা এই মামলায় ক্যালিফোর্নিয়ার রায় মনসান্টোর বিরুদ্ধে হওয়ায় আরও কয়েকশ মামলায় একই ধরনের ফলাফল আসবে বলে ধারণা করা হচ্ছে।

জনসনের আইনজীবী জানিয়েছেন, ২০১৪ সালে নন-হংকিন্স লিমফোমা ধরা পড়ে তার মক্কেলের। তিনি ক্যালিফোর্নিয়ার বেনিসিয়ায় একটি স্কুলে প্রতিদিন মনসান্টোর রেঞ্জারপ্রো ব্যবহার করতেন।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :