দাউদ ইব্রাহিমের ঘনিষ্ঠ সহযোগী লন্ডনে আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:২০ এএম, ২০ আগস্ট ২০১৮

ভারতের মোস্ট ওয়ান্টেড আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের অত্যন্ত ঘনিষ্ঠ বলে পরিচিত জাবির মোতিকে আটক করেছে লন্ডনের পুলিশ। শুক্রবার স্থানীয় হিলটন হোটেল থেকে আটক করা হয় ৫১ বছর বয়সী পাকিস্তানি এই নাগরিককে। ধারণা করা হয় দাউদ ইব্রাহিমের টাকাপয়সা দেখভাল করতেন জাবির।

জানা গেছে করাচিতে দাউদ ইব্রাহিমের পরিবার যে কম্পাউন্ডে থাকে, সেখানে জাবিরের নিজস্ব সম্পত্তি আছে। পাকিস্তান, মধ্যপ্রাচ্য, ইংল্যান্ড, ইউরোপ, আফ্রিকা ও দক্ষিণ পূর্ব এশিয়ার বিভিন্ন দেশে দাউদের হয়ে কাজ করতো সে। এই সব ব্যবসা ও বেআইনি অস্ত্র, ড্রাগ, তোলাবাজি ও রিয়্যাল এস্টেট ব্যবসা থেকে আসা অর্থ দিয়ে ভারত বিরোধী জঙ্গিদের সাহায্য করে ডি কোম্পানি।

জাবির মোতির ইংল্যান্ডে থাকার জন্য ১০ বছরের ভিসা ছিল। দাউদের পরিবার যাতে ইংল্যান্ডে থাকতে পারে সেই চেষ্টা করছিলেন তিনি।

লন্ডন পুলিশ জানিয়েছে দাউদের স্ত্রী মহেজবিন, মেয়ে মেহরিন ও মেয়ে জামাই প্রাক্তন পাক ক্রিকেটার জাভেদ মিয়াঁদাদের ছেলে জুনেইদের মধ্যে হওয়া কিছু আর্থিক লেনদেন সংক্রান্ত মামলায় তদন্তের পর জাবিরকে আটক করা হয়েছে। তবে এ বিষয়ে বিস্তারিত জানাতে চায়নি লন্ডন পুলিশের এক মুখপাত্র।

পুলিশের ধারণা ইংল্যান্ডে ‘ডি কোম্পানির’ কার্যক্রম সম্পর্কে বিস্তারিত জানা যাবে জাবিরের কাছ থেকে। এছাড়া ইংল্যান্ড ও ইউরোপের নিরাপত্তার জন্য ডি কোম্পানি হুমকি কি-না সে সম্পর্কেও জানাবে সে। সূত্র : দ্য টাইমস অব ইন্ডিয়া

এমএমজেড/জেআইএম