ওয়াশিংটনে ফিলিস্তিন মিশন বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৩৯ এএম, ১৫ সেপ্টেম্বর ২০১৮

ওয়াশিংটনে ফিলিস্তিনের কূটনৈতিক মিশন বন্ধ করে দিয়েছে যুক্তরাষ্ট্র। সোমবার মার্কিন পররাষ্ট্র দফতরের কর্মকর্তারা মিশনটি বন্ধ করে দেয়ার নির্দেশ দেয়া পর বৃহস্পতিবার সেটি বন্ধ করে দেয়া হয়েছে।

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, ইসরায়েলের সঙ্গে শান্তি আলোচনায় বসতে ফিলিস্তিনিদের চাপের মুখে রাখতেই এই পদক্ষেপ নিয়েছে মার্কিন প্রশাসন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিদার নুয়ার্ট জানান, গত নভেম্বর থেকে বিশেষ অধিকারের ভিত্তিতে ওয়াশিংটনে ফিলিস্তিনিদের মিশন খোলার অনুমতি দেয়া হয়েছিল। ইসরাইলি ও ফিলিস্তিনিদের মধ্যে স্থায়ী সমন্বিত শান্তি প্রতিষ্ঠায় কাজ করতে তাদের এ সুযোগ দেয়া হয়। কিন্তু ইসরাইলের সঙ্গে সরাসরি ও অর্থবহ আলোচনা এগিয়ে নিতে পিএলও এখন পর্যন্ত কোনো পদক্ষেপ নেয়নি। বিপরীতে পিএলও কর্তৃপক্ষ মার্কিন শান্তি পরিকল্পনা প্রত্যাখ্যান করে আসছে, যেটি এখনও তারা দেখেননি।

তবে ফিলিস্তিনিদের অভিযোগ, ট্রাম্প প্রশাসন একচোখা নীতি অবলম্বন করে এগোচ্ছে। ফিলিস্তিনি জনগণকে শাস্তি দিতে এটি ট্রাম্প প্রশাসনের আরেকটি পদক্ষেপ।

ইসরাইল ও ফিলিস্তিনের মধ্যে হওয়া প্রথম চুক্তির (অসলো চুক্তি) ২৫তম বার্ষিকীতে মিশনটি বন্ধ করে দেয়া হলো। তাদের মধ্যে দশকের পর দশক ধরে চলা সংঘাত নিরসনে অঙ্গীকার ব্যক্ত করা হয়েছিল এ চুক্তিতে। সম্পর্কের তিক্ততার কারণে তাদের মধ্যে শান্তি আলোচনা এখন স্থবির হয়ে পড়েছে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন ও ফিলিস্তিনের মধ্যে উত্তেজনা সৃষ্টির মধ্যে এটিই এখন পর্যন্ত সর্বশেষ ঘটনা।

২০১৭ সালের ডিসেম্বরে মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প ইসরায়েলের রাজধানী হিসেবে জেরুজালেমকে স্বীকৃতি দেয়ার পর ওয়াশিংটনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করেছিল ফিলিস্তিন।

এমবিআর/এমএস

আপনার মতামত লিখুন :