রুহানির সঙ্গে বৈঠকে বসার পরিকল্পনা নেই : ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২৫ সেপ্টেম্বর ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, অনুরোধ সত্ত্বেও ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানির সঙ্গে জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনের ফাঁকে বৈঠক করার কোনো পরিকল্পনা নেই। মঙ্গলবার জাতিসংঘের সাধারণ পরিষদের চলতি অধিবেশনে দুই নেতার বক্তব্যের আগ মুহূর্তে সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দেয়া এক টুইটে এ মন্তব্য করেন তিনি। বার্তসংস্থা এএফপি এক প্রতিবেদনে এতথ্য জানিয়েছে।

টুইটে হাসান রুহানির সঙ্গে বৈঠকের বিষয়ে ট্রাম্প বলেন, ‘এটা হয়তো ভবিষ্যতে কখনো হবে। আমি নিশ্চিত যে, তিনি প্রকৃতপক্ষে একজন ভালো মানুষ।’

চলতি বছরের মে মাসে ট্রাম্প ইরান এবং বিশ্বের অন্য ক্ষমতাধর দেশগুলোর সঙ্গে যুক্তরাষ্ট্রের স্বাক্ষরিত ২০১৫ সালের পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে আসার ঘোষণা দিয়ে ইরানের ওপর পুনরায় নিষেধাজ্ঞা আরোপ করেন। ইউরোপীয় ইউনিয়ন (ইইউ), রাশিয়া এবং চীন বেশ কিছুদিন ধরে এই পারমাণবিক চুক্তি টিকিয়ে রাখতে আলোচনা চালিয়ে আসছে।

ট্রাম্পের ওই মন্তব্যের আগে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেন, ‘পুনরায় আলোচনা শুরুর পূর্ব শর্ত হলো- পারমাণবিক চুক্তি থেকে বেরিয়ে গিয়ে ট্রাম্প যে ক্ষতি করেছেন তা পূরণ করা। এনবিসি নিউজকে তিনি বলেন, ‘যেটা নষ্ট হয়ে গেছে সেটা এখন পুনরায় মেরামত করা আবশ্যক।’

ইরানের ওপর নিষেধাজ্ঞা বাড়ানোর জন্য অন্য দেশগুলোকে নিয়মিত আহ্বান জানাচ্ছে যুক্তরাষ্ট্র। তাদের অভিযোগ, ইরাক, সিরিয়া, ইয়ামেন এবং লেবাননের বিশৃঙ্খল পরিস্থিতির জন্য ইরান দায়ী।

সাধারণ পরিষদের অধিবেশনে দেয়া ভাষণে রুহানি বলেন, ২০১৫ সালের পারমাণবিক চুক্তি রক্ষার জন্য তারা প্রতিনিয়ত চেষ্টা চালিয়ে যাচ্ছেন। যুক্তরাষ্ট্রকে আন্তর্জাতিক প্রতিশ্রুতি লঙ্ঘনের মূল হোতা বলে অভিহিত করেন তিনি।

এসএ/এসআইএস/আরআইপি

আপনার মতামত লিখুন :