রসায়নে নোবেল জয় তিন বিজ্ঞানীর

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৮ পিএম, ০৩ অক্টোবর ২০১৮

নতুন ধরনের রাসায়নিকের জন্য এনজাইমের উৎপাদন ও পরিবেশ বান্ধব শিল্প গড়ার গবেষণা করে এবছর শান্তিতে নোবেল জিতেছেন মার্কিন যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের তিন বিজ্ঞানী। বুধবার সুইডেনের স্থানীয় সময় বেলা পৌনে ১২টায় রসায়নে এ তিন বিজ্ঞানীর নোবেল জয়ের ঘোষণা দিয়েছে রয়্যাল সুইডিশ একাডেমি।

রসায়নের নোবেল জয়ী এ তিন বিজ্ঞানী হলেন, মার্কিন নারী রসায়নবিদ ফ্রান্সেস এইচ আরনল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ রসায়নবিদ স্যার গ্রেগরি পি উইন্টার।

রয়্যাল সুইডিশ একাডেমির এক বিবৃতিতে বলা হয়েছে, ‌‘বিবর্তনবাদের ক্ষমতা ও মানবজাতির রাসায়নিক সমস্যার সমাধানের জন্য প্রোটিনের বিকাশ, জেনেটিক পরিবর্তন ও নির্বাচনে উল্লেখযোগ্য অবদান রাখার কৌশল উদ্ভাবন করায় এ তিন বিজ্ঞানীকে রসায়নের নোবেল পুরস্কার দেয়া হয়েছে।’

আরনল্ড পঞ্চম নারী হিসেবে এ বছর রসায়নে নোবেল পুরস্কার পেলেন। পুরস্কারের অর্থ ৯০ লাখ সুইডিশ ক্রোনারের অর্ধেক পাবেন মার্কিন এই রসায়নবিদ। এছাড়া তার সহকর্মী দুই গবেষক মার্কিন স্মিথ ও ব্রিটিশ রসায়নবিদ উইন্টার বাকি অর্থ ভাগাভাগি করবেন।

চলতি বছরের এ পর্যন্ত ঘোষিত নোবেল পুরস্কার জয়ীদের মধ্যে আরনল্ড দ্বিতীয় নারী। এর আগে মঙ্গলকার কানাডার পদার্থবিজ্ঞানী ডোনা স্ট্রিকল্যান্ড পদার্থে নোবেল পুরস্কার জয়ী হন।

ভাইরাসকে ব্যবহার করে স্মিথ এক ধরনের পদ্ধতি উদ্ভাবন করেছেন; যা ব্যাকটেরিয়ায় সংক্রমণ ঘটিয়ে নতুন প্রোটিন উৎপাদন করে। অন্যদিকে, নতুন নতুন ওষুধ তৈরির জন্য অ্যান্টিবডির নির্দেশিত বিবর্তনে একই ধরনের পদ্ধতির ব্যবহার করেছেন উইন্টার।

এর আগে, গত বছর ইলেকট্রন মাইক্রোস্কোপির উন্নতির জন্য বিশেষ অবদান রাখায় জ্যাকস দুবোশে, জোয়াশিম ফ্রাঙ্ক এবং রিচার্ড হেন্ডারসন রসায়নে নোবেল পুরস্কার পান।

নতুন নতুন উদ্ভাবন, গবেষণা এবং মানব জাতির কল্যাণে অসামান্য অবদান রাখার স্বীকৃতি স্বরূপ প্রত্যেক বছর নোবেল পুরস্কার দেয়া হয়। সুইডিশ ব্যবসায়ী ও ডিনামাইট আবিষ্কারক আলফ্রেড নোবেলের ইচ্ছা অনুযায়ী ১৯০১ সাল থেকে বিজ্ঞান, সাহিত্য ও শান্তিতে নোবেল পুরস্কার দিয়ে আসা হচ্ছে।

আগামী শুক্রবার শান্তি এবং ৮ অক্টোবর অর্থনীতিতে এবারের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হবে। তবে নোবেল কমিটির এক সদস্যের স্বামীর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ উঠায় এ বছর সাহিত্যের নোবেল স্থগিত রাখার ঘোষণা দিয়েছে নোবেল কমিটি।

সূত্র : রয়টার্স, দ্য গার্ডিয়ান।

এসএ/এসআইএস/জেআইএম