ইন্টারপোলের প্রধানকে আটক করেছে চীন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৫:৪৫ পিএম, ০৬ অক্টোবর ২০১৮

পুলিশের আন্তর্জাতিক সংস্থা ইন্টারপোলের প্রধান মেং হোয়াওয়েকে আটক করেছে চীন। তার নিখোঁজ হওয়ার সংবাদ প্রচারের একদিন পর এ তথ্য জানা গেলো। হংকং ভিত্তিক একটি সংবাদমাধ্যমের প্রতিবেদনে বলা হয়, জিজ্ঞাসাবাদের জন্য চীন কর্তৃপক্ষ তাকে আটক করেছে। এ আগে প্রায় এক সপ্তাহ ধরে পরিবারের সদস্যরা তার কোনো খোঁজ পাচ্ছেন না বলে বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরে জানা যায়।

প্রতিবেদনে বলা হয়, এর আগে ফরাসী শহর লিঁওর ইন্টারপোল সদর দফতর থেকে বের হয়ে চীনে রওনা হওয়ার পর থেকেই তিনি নিখোঁজ হন। তার স্ত্রী অনেকবার ফোন করলেও কোনো খোঁজ পান না। কর্মকর্তারা বলছেন, সেপ্টেম্বরের শেষ সপ্তাহ থেকেই তিনি নিখোঁজ রয়েছেন। গত সপ্তাহে তিনি চীনে গেলে বিমানবন্দর থেকেই তাকে আটক করে চীনা কর্তৃপক্ষ।

৬৪ বছর বয়সী মেং হোয়াওয়ে আন্তর্জাতিক আইন প্রয়োগকারী এই সংস্থাটির প্রথম চীনা বংশোদ্ভূত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন। তার নিখোঁজের ঘটনায় আনুষ্ঠানিক তদন্ত শুরু করেছে ফ্রান্স।

হংকংভিত্তিক পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, গত ২৫ সেপ্টেম্বর থেকেই চীনা এ নাগরিকের সন্ধান নেই বলে জানিয়েছেন তার স্ত্রী। কিন্তু তাকে কোথায় আটক রাখা হয়েছে কিংবা তার বিরুদ্ধে অভিযোগই বা কী সে সম্পর্কে এখন পর্যন্ত কিছু জানা যায়নি।

তবে মেং হোয়াওয়েকে চীন কর্তৃপক্ষ আটক করেছে কি-না, কিংবা কি নিয়ে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে সে বিষয়ে কিছু বলছেন না দেশটির কর্মকর্তারা। এ ঘটনায় মেং-এর স্ত্রী ফরাসী পুলিশের কাছে নিখোঁজের বিষয়টি জানানোর পর ফ্রান্স তদন্ত কার্যক্রম শুরু করে।

উল্লেখ্য, ২০১৬ সালের নভেম্বরে ইন্টারপোলের দায়িত্ব নেওয়ার আগে মেং হোয়াওয়ে চীনের জননিরাপত্তা বিষয়ক মন্ত্রণালয়ের সহকারী মন্ত্রীর দায়িত্বে ছিলেন। ইন্টারপোলের প্রেসিডেন্ট হিসেবে ২০২০ সালে তার মেয়াদ শেষ হওয়ার কথা।

এসএ/জেআইএম