সৌদির সঙ্গে অস্ত্র চুক্তি বাতিল করবে কানাডা

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:০২ এএম, ২৩ অক্টোবর ২০১৮

সৌদির সঙ্গে অস্ত্র চুক্তি বাতিল করতে পারে কানাডা। প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো এক বিবৃতিতে জানিয়েছেন, কানাডার কাছ থেকে ক্রয় করা অস্ত্র যদি সৌদি অপব্যবহার করে এবং এর প্রমাণ পাওয়া গেলে তিনি রিয়াদের সঙ্গে এক হাজার ৩শ কোটি ডলারের অস্ত্র বিক্রির চুক্তি বাতিল করবেন।

সম্প্রতি তুরস্কের ইস্তাম্বুল শহরে অবস্থিত সৌদি কনস্যুলেটে সাংবাদিক জামাল খাশোগি নিহত হওয়ার ঘটনায় বিশ্বজুড়ে তোলপাড় শুরু হয়েছে। প্রথম দিকে সৌদির তরফ থেকে খাশোগিকে হত্যার বিষয়টি অস্বীকার করা হলেও পরে এক বিবৃতিতে জানানো হয়েছে যে, কনস্যুলেটের ভেতরেই সংঘর্ষে জড়িয়ে পড়েন খাশোগি। পরে তাকে গলা টিপে হত্যা করা হয়।

খাশোগির হত্যাকাণ্ড নিয়ে ব্যাপক হৈ চৈ এর মধ্যেই সৌদির সঙ্গে অস্ত্র চুক্তির বিষয়টি নতুন করে ভাবার ঘোষণা দিলেন জাস্টিন ট্রুডো।

সোমবার কানাডার পার্লামেন্টে ট্রুডো বলেন, কানাডা থেকে রপ্তানি করা অস্ত্র মানবাধিকারের প্রতি পূর্ণ সম্মান প্রদর্শন করেই ব্যবহার করতে হবে। এর আগেও আমরা আমাদের অস্ত্রের অপব্যবহার আঁচ করতে পেরে অস্ত্র রপ্তানি বন্ধ করেছিলাম এবং আবারো তা করতে দ্বিধা করব না।

২০১৪ সালে সৌদি এবং কানাডার মধ্যে স্বাক্ষরিত এক হাজার ৩শ কোটি ডলারের এক চুক্তি অনুযায়ী, পর্যায়ক্রমে সৌদি আরবকে অস্ত্র দিয়ে যাচ্ছে কানাডা।

ট্রুডো বলেন, খাশোগির হত্যাকাণ্ডের বিষয়ে পরবর্তী পদক্ষেপ নির্ধারণের জন্য মিত্র দেশগুলোর সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছেন পররাষ্ট্রমন্ত্রী ক্রিস্টিয়া ফ্রিল্যান্ড। শনিবার ফ্রিল্যান্ড বলেছিলেন, খাশোগির হত্যাকাণ্ড নিয়ে সৌদি আরব যে ব্যাখ্যা দিয়েছে তা বিশ্বাসযোগ্য নয়।

তিনি আরো বলেন, সৌদি আরবের সঙ্গে কানাডার সম্পর্কের ক্ষেত্রে বহু গুরুত্বপূর্ণ প্রশ্ন উত্থাপিত হয়েছে যার উত্তর জানা জরুরি হয়ে পড়েছে।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :