পুতিনের সঙ্গে বৈঠক বাতিলের হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:২৪ এএম, ২৮ নভেম্বর ২০১৮

রাশিয়া এবং ইউক্রেনের বিরোধের ঘটনার জের ধরে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক বাতিল করতে পারেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সাম্প্রতিক সময়ে রাশিয়া এবং ইউক্রেনের মধ্যে বৈরি সম্পর্ক তৈরি হয়েছে।

প্রেসিডেন্ট ট্রাম্প ওয়াশিংটন পোস্টকে দেয়া এক সাক্ষাতকারে বলেছেন, তিনি একটি পূর্ণ প্রতিবেদনের জন্য অপেক্ষা করছেন। রোববার রাশিয়া তাদের অধিকৃত ক্রিমিয়া উপকূলে ইউক্রেনের নৌবাহিনীর তিনটি জাহাজ জব্দ ও ২৪ নাবিককে আটক করে।

চলতি সপ্তাহের শেষের দিকে আর্জেন্টিনার রাজধানী বুয়েনাস এয়ার্সে জি২০ সম্মেলনের ফাঁকে পুতিন এবং ট্রাম্পের মধ্যে বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু ইউক্রেনের সঙ্গে রাশিয়ার সাম্প্রতিক সময়ের বিরোধের ঘটনায় ওই বৈঠক না হওয়ার সম্ভাবনা দেখা গেছে।

অপরদিকে, ইউক্রেনকে আরও বেশি সহায়তা করতে ইউরোপীয় দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হিথার নওয়ের্ট জানিয়েছেন, রাশিয়ার ওপর কঠোর নিষেধাজ্ঞা দেখতে চাচ্ছে ওয়াশিংটন।

ওয়াশিংটন পোস্টকে ট্রাম্প বলেন, তাদের জাতীয় নিরাপত্তা টিমের কাছ থেকে পাওয়া প্রতিবেদন অনুযায়ী সিদ্ধান্ত নেয়া হবে। তিনি আরও বলেন, হতে পারে আমি তার (পুতিন) সাথে বৈঠকই করব না। আমার আগ্রাসন পছন্দ না। আমি আগ্রাসন একেবারেই চাই না।

জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন জানিয়েছেন, এই দুই নেতার মধ্যে নিরাপত্তা, সামরিক নিয়ন্ত্রণ এবং ইউক্রেন ও মধ্যপ্রাচ্যের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা হওয়ার কথা ছিল।

টিটিএন/পিআর