‘মুসলিমদের জন্য তুরস্ক-ইরানের একসঙ্গে কাজ করা উচিত’

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৩:৫৩ পিএম, ০২ ডিসেম্বর ২০১৮
ফাইল ছবি

ইসলামি বিশ্বের সমস্যার সমাধানের পথ খোঁজা ও মুসলিম বিশ্বের ঐক্যের জন্য তুরস্ক এবং ইরানের একসঙ্গে কাজ করা উচিত। তুরস্কের ধর্মীয় কল্যাণবিষয়ক মহাপরিদফতরের প্রধান আলী এরবাস এ মন্তব্য করেছেন।

ইরানের রাজধানী তেহরানে ওয়ার্ল্ড ফোরাম ফর প্রক্সিমিটি অব ইসলামিক স্কুল অব থটের মহাসচিব আয়াতুল্লাহ মোহসেন আরাকির সঙ্গে এক বৈঠকে আলী এরবাস ইরান এবং তুরস্কের সম্পর্ক এবং মুসলিম বিশ্বের ঐক্য নিয়ে আলোচনা করেন।

দুই পক্ষের প্রতিনিধিদের ওই বৈঠকে এরবাস বলেন, মুসলিম উম্মাহর জন্য তুরস্ক এবং ইরানের অনেক কিছু করার আছে। ইসলামিক বিশ্ব সংঘাত, সন্ত্রাসবাদ, ইসলামোফোবিয়া, দারিদ্র এবং শিক্ষাহীনতার মতো বড় বড় সমস্যার মুখোমুখি।

আরও পড়ুন : চীনে নগ্ন সেলফি জমা দিলেই মিলছে শিক্ষা ঋণ

তিনি বলেন, আমাদের যা করতে হবে; সেটা হলো সব ধরনের প্রতিবন্ধকতার বিরুদ্ধে ধৈর্য ও দৃঢ় ইচ্ছাশক্তির মাধ্যমে মুসলিম উম্মাহর ভালোর জন্য কাজ করা।

মোহসেন আরাকি বলেন, এই দুই দেশ (তুরস্ক এবং ইরান) যদি পারস্পরিক সহযোগিতা করে, তাহলে আমি মনে করি, এটি মুসলিম বিশ্বের ওপর বিশাল প্রভাব ফেলবে।

“কয়েক দশক ধরে বিশ্বব্জুড়ে কার্যকর ভূমিকা পালন করে আসছে ইরান এবং তুরস্ক। আমার মতে সাধারণ বোঝাপড়ার মাধ্যমে আবারো একই ধরনের প্রক্রিয়া শুরু করা যেতে পারে।

সূত্র : মিডল ইস্ট মনিটর।

এসআইএস/পিআর

আপনার মতামত লিখুন :