সিরিয়া থেকে সেনা প্রত্যাহার, মার্কিন শীর্ষ কর্মকর্তার পদত্যাগ

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:১৫ এএম, ২৩ ডিসেম্বর ২০১৮

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের সিদ্ধান্তে পদত্যাগ করেছেন এক শীর্ষ মার্কিন কর্মকর্তা। তিনি জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াইয়ে যুক্তরাষ্ট্রের শীর্ষ কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করছিলেন।

সিরিয়া থেকে আইএসকে হটাতে বৈশ্বিক জোটের বিশেষ মার্কিন দূত হিসেবে কর্মরত ছিলেন ব্রেট ম্যাকগুর্ক। তিনি আগামী ফেব্রুয়ারি থেকে আর এই দায়িত্বে থাকছেন না।

সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের ঘোষণার আগেই এক বিবৃতিতে ব্রেট ম্যাকগুর্ক জানিয়েছিলেন যে, সিরিয়ায় আইএসের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের কাজ করে যাওয়া উচিত।

এর আগে গত বৃহস্পতিবার পদত্যাগের ঘোষণা দেন প্রতিরক্ষামন্ত্রী জিম ম্যাটিস। সিরিয়া থেকে সেনা প্রত্যাহার এমনকি আফগানিস্তানে মার্কিন সেনা কমিয়ে আনারও বিরোধী ছিলেন ম্যাটিস।

আইএসের বিরুদ্ধে লড়াইয়ে ২০১৫ সালে ওবামা প্রশাসনের আমলেই নিয়োগ পেয়েছিলেন ব্রেট ম্যাকগুর্ক। চলতি মাসের শুরুর দিকে সাংবাদিকদের উদ্দেশে ম্যাকগুর্ক বলেন, আমরা স্থলে অবস্থান করতে চাই এবং এসব এলাকায় স্থিতিশীলতা নিশ্চিত করতে চাই।

টিটিএন/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]