মহাকাশে পাড়ি জমাবেন তিন ভারতীয়

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১১:৪৪ এএম, ০২ জানুয়ারি ২০১৯

এবার নিজস্ব প্রযুক্তিতে মহাকাশে নভোচারী পাঠানোর পরিকল্পনা নিয়েছে ভারত। পরিকল্পনা অনুযায়ী সবকিছু ঠিকঠাক থাকলে ভারত থেকে মহাকাশে যাবেন দেশটির তিন নভোচারী। এ জন্য সম্প্রতি ‘গগনযান’ নামে ১০ হাজার কোটি টাকার একটি প্রকল্প পাশ করেছে নরেন্দ্র মোদীর মন্ত্রিপরিষদ।

দেশটির কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এ তথ্য জানিয়েছেন। তিনি আরও জানান, ২০২২ সালের মধ্যে তিন জন ভারতীয়কে অন্তত এক সপ্তাহের জন্য মহাকাশে পাঠানো হবে।

জানা গেছে, সব কিছু পরিকল্পনা মাফিক আগালে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরো মোট তিনটি মহাকাশযান পাঠাবে। যার মধ্যে একটি হবে মনুষ্যবাহী। অভিযান সার্থক হলে, মহাকাশে মানুষ পাঠানো দেশের তালিকায় যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চীনের পর স্থান করে নেবে ভারত।

ইসরোর পক্ষ থেকে জানানো হয়েছে, কাজ শুরুর ৪০ মাসের মধ্যে হবে প্রথম অভিযান। মহাকাশ-যাত্রার যাবতীয় প্রশিক্ষণও দেয়া হবে ওই সময়ের মধ্যেই।

ইসরোর দাবি, ২০০৮ সালে গৃহীত পরিকল্পনা মোতাবেক উৎক্ষেপণ যান ‘জিএসএলভি এমকে-থ্রি’ তৈরির কাজ অনেকটাই সম্পন্ন হয়েছে। যদিও ১৭৩ কোটি টাকা খরচের পর আর্থিক সঙ্কটে মাঝে খানিকটা থেমে গিয়েছিল যায় ইসরো। এ বার ফের কাজ শুরু হবে।

ইসরোর দাবি, এই অভিযান বিজ্ঞান ও প্রযুক্তিতে ভারতকে নতুন দিশা দেবে। কৃষি থেকে শুরু করে ওষুধ তৈরি কিংবা দূষণ নিয়ন্ত্রণেও এই অভিযান থেকে বিপুল তথ্য পাওয়া যাবে। সূত্র : পিটিআই

এমএমজেড/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।