বৈঠকে বসছেন রুহানি-পুতিন-এরদোয়ান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৯ এএম, ১০ জানুয়ারি ২০১৯

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ান শিগগিরই রাশিয়ার রাজধানী মস্কোয় শীর্ষ বৈঠক করতে যাচ্ছেন। ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানিও ওই বৈঠকে যোগ দেবেন। ইরানের পররাষ্ট্রমন্ত্রীর রাজনীতি বিষয়ক বিশেষ সহকারী হোসেইন জাবেরি আনসারি জানিয়েছেন, আসন্ন শীর্ষ বৈঠকে মূলত সিরিয়া বিষয়ক আলোচনা প্রাধান্য পাবে।

মস্কো সফর শেষে তেহরানে ফিরে আনসারি বলেন, আসন্ন শীর্ষ বৈঠকের তারিখ এখনো চূড়ান্ত হয়নি। উল্লেখ্য, ইরান, রাশিয়া ও তুরস্কের প্রেসিডেন্টদের মধ্যে এর আগেও সিরিয়া বিষয়ে তিনবার বৈঠক অনুষ্ঠিত হয়েছে। শান্তি প্রক্রিয়ার অংশ হিসেবে এই তিন দেশ সিরিয়া সংকটের স্থায়ী সমাধানের লক্ষ্যে বর্তমানে চেষ্টা চালিয়ে যাচ্ছে।

তিন দেশের প্রেসিডেন্টদের মধ্যে প্রথম শীর্ষ বৈঠক ২০১৭ সালের ২২ নভেম্বর রাশিয়ার সোচি শহরে অনুষ্ঠিত হয়। তাদের মধ্যকার দ্বিতীয় বৈঠক হয়েছিল ২০১৮ সালের ৪ এপ্রিল আঙ্কারায়। আর এই তিন নেতার তৃতীয় শীর্ষ বৈঠক হয় তেহরানে গত ৭ সেপ্টেম্বর।

সিরিয়ার টেকসই শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে ইরানের উদ্যোগে এবং রাশিয়া ও তুরস্কের সহযোগিতায় ২০১৭ সালের জানুয়ারি মাসে শান্তি আলোচনা শুরু হয়। ওই আলোচনায় সিরিয়ায় বেশ কয়েকটি যুদ্ধবিরতি অঞ্চল প্রতিষ্ঠিত হয় যার ফলে দেশটির সহিংসতা উল্লেখযোগ্য মাত্রায় কমে আসে।

টিটিএন/আরআইপি

আপনার মতামত লিখুন :