‘পাবজি’ নিষিদ্ধের দাবিতে হাইকোর্টে আবেদন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ০৩ ফেব্রুয়ারি ২০১৯

বর্তমান সময়ের তুমুল জনপ্রিয় অনলাইন মোবাইল গেম পাবজি (PUBG) নিষিদ্ধের দাবিতে ভারতের মুম্বাই হাইকোর্টে একটি আবেদন জমা পড়েছে। গত বৃহস্পতিবার এই আবেদনটি করেছে ১১ বছরের এক শিশু। এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

আহাদ নিজাম নামের ওই শিশুটি তার মায়ের সাহায্যে জনস্বার্থে এই মামলা দায়ের করেছে। তার মতে, পাবজি নামের এই মোবাইল গেম হিংস্র মনোভাব, আগ্রাসন ও সাইবার-গুণ্ডামি প্রচার করে। তাই আদালতে জনস্বার্থ মামলায় মহারাষ্ট্র সরকারকে খেলাটি নিষিদ্ধ করার নির্দেশ দেয়ার আবেদন জানিয়েছে ওই ছোট্ট শিশু।

আবেদনকারীর আইনজীবী তানভীর নিজাম বলেন, ‘এই ধরনের সহিংস অনলাইন ভিত্তিক গেম অনলাইন বিষয়বস্তুর সাময়িক পরীক্ষা করার জন্য কেন্দ্রীয় সরকারকে একটি অনলাইন আইন পর্যালোচনা কমিটি গঠনের নির্দেশ দিয়েছে।’ মুম্বাই হাইকোর্টের বিচারপতি এনএইচ প্যাটেলে নেতৃত্বে একটি বেঞ্চের সামনে এই মামলা শুনানির সম্ভাবনা রয়েছে বলে জানান তিনি।

পাবজি (PUBG) বা ‘Player Unknown's Battlegrounds’ হলো একটি অনলাইন গেম যেখানে ১০০ জন খেলোয়াড় যুদ্ধক্ষেত্রে লড়াই করে। চারদিক থেকে আক্রমণ আর হামলা ঠেকিয়ে সেখানে শুধু তারাই জয়ী হয় যারা জীবিত থাকে।

অনলাইন এই গেমটি তৈরী করেছে টেনসেন্ট নামে চীনের একটি কোম্পানি। চীনের বাইরে, এই গেমটি এখন পর্যন্ত ২০ কোটির বেশিবার ডাউনলোড করা হয়েছে। আশঙ্কার কথা হলো, প্রতিদিন তিন কোটি সক্রিয় খেলোয়াড় পাবজি নামক এই মোবাইল গেমটি খেলেন।

উল্লেখ্য, সম্প্রতি ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে শিক্ষার্থী ও অভিভাবকদের বৈঠক হয়। সেই বৈঠকেও পাবজি মোবাইল গেম আসক্তির প্রসঙ্গ উঠে আসে।

এসএ/জেআইএম

আপনার মতামত লিখুন :