নকল কিমকে ফেরত পাঠাল ভিয়েতনাম

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২২ পিএম, ২৫ ফেব্রুয়ারি ২০১৯

হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের আসন্ন বৈঠককে কেন্দ্র করে ভিয়েতনাম থেকে হংকংয়ে ফেরত পাঠানো হয়েছে নকল কিমকে। উত্তর কোরিয়ার নেতার মতো দেখতে নকল এই কিমের আসল নাম হাওয়ার্ড এক্স। সোমবার তাকে আটকের পর হ্যানয় থেকে হংকংগামী একটি ফ্লাইটে তুলে দিয়েছেন ভিয়েতনামের নিরাপত্তা কর্মকর্তারা।

গত সপ্তাহে ট্রাম্পের মতো দেখতে রাসেল হোয়াইটকে নিয়ে ভিয়েতনামে পৌঁছান হাওয়ার্ড এক্স। সেখানে পৌঁছে হ্যানয়ের ওপেরা হাউসে গণমাধ্যমের প্রতিনিধি ও ভাড়াটে নিরাপত্তা রক্ষীদের নিয়ে একটি ‘নকল সম্মেলন’ করেন তারা। আগামী ২৭-২৮ ফেব্রুয়ারি হ্যানয়ে এক সম্মেলনে মিলিত হবেন আসল ট্রাম্প ও কিম।

কোরীয় উপদ্বীপকে পারমাণবিক অস্ত্রমুক্ত করার লক্ষ্য নিয়ে গত বছরের জুনে কিম জং উনের সঙ্গে প্রথমবারের মতো বৈঠকে বসেন মার্কিন প্রেসিডেন্ট। ওই বৈঠকের আট মাস পর আবারো মিলিত হচ্ছেন বিশ্বের চিরবৈরী দুই এ রাষ্ট্রপ্রধান।

fake-kim-1

শুক্রবার হাওয়ার্ডকে আটকের পর জিজ্ঞাসাবাদ করে হ্যানয় পুলিশ। সেই সময় তাকে হংকংয়ে ফেরত পাঠানো হবে বলে জানানো হয়। ভিয়েতনামের অভিবাসন বিভাগের কর্মকর্তারা হাওয়ার্ডকে জানান, তার ভিসা অবৈধ। তবে এ ব্যাপারে তিনি আর কোনো ব্যাখ্যা পাননি।

সোমবার ভিয়েতনামের একটি বিমানবন্দরে নকল এ কিমকে নিয়ে যান দেশটির তিন নাগরিক। তবে তারা কোনো নিরাপত্তা সংস্থার সদস্য কি-না তা জানাতে অস্বীকৃতি জানান। এ সময় হাওয়ার্ড বলেন, ‘কিম জং উনের মতো চেহারা নিয়ে জন্মগ্রহণ করাটাই প্রধান কারণ; এটাই প্রধান অপরাধ।’

কিমের অবিকল হাওয়ার্ডকে ফেরত পাঠানো হলেও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মতো দেখতে রাসেল হোয়াইটকে ভিয়েতনামে থাকার অনুমতি দেয়া হয়েছে। তবে হ্যানয়ে কিম-ট্রাম্প সম্মেলনের আগে জনসম্মুখে না যাওয়ার নির্দেশ দেয়া হয়েছে তাকে।

fake-kim-2

হ্যানয়ের রাস্তায় যখন বেরিয়ে পড়েন রাসেল তখন অনেকেই তাকে ঘিরে ধরে ‘ডোনাল্ড ট্রাম্প’, ‘ডোনাল্ড ট্রাম্প’ বলে চিৎকার করেন। তাকে ঘিরে ধরে সেলফি তোলার হিড়িক পড়ে যায়। হাওয়ার্ড বলেন, ‘তিনি মনে করেন আসল কিমের কোনো রসবোধ নেই, যে কারণে তাকে ফেরত পাঠানো হচ্ছে।’

তিনি বলেন, ‘যে কোনো স্বৈরতন্ত্রের বিরুদ্ধে একটি শক্তিশালী অস্ত্র হচ্ছে বিদ্রুপ। তারা বাস্তবের মতো দেখতে অবিকল চেহারার এক জোড়া মানুষের ভয়ে ভীত।’ ভিয়েতনাম ছাড়ার আগে নকল ট্রাম্পের ঠোঁটে চুম্বন বসিয়ে হাওয়ার্ড বলেন, ‘রাজনীতিকে মহান করতে আমরা এখানে এসেছিলাম।’

সূত্র : এএফপি।

এসআইএস/এমকেএইচ