নিজেদের অবস্থান বদলাবে না উত্তর কোরিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১২:২৭ পিএম, ০১ মার্চ ২০১৯

ভবিষ্যতে যুক্তরাষ্ট্র আরও আলোচনা করলেও পিয়ংইয়ং নিজেদের অবস্থান থেকে সরে আসবে না বলে উল্লেখ করেছেন উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি ইয়ং হো।

ভিয়েতনামে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের মধ্যে বৈঠকের পরই উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী এমন মন্তব্য করেছেন। বৃহস্পতিবার কোনো চুক্তি ছাড়াই শীর্ষ দুই নেতার মধ্যে দ্বিতীয়বারের মতো হওয়া বৈঠক শেষ হয়েছে।

এক বিবৃতিতে রি ইয়ং হো বলেছেন, সব বিষয়ে নয় বরং কিছু বিষয়ে যুক্তরাষ্ট্রকে নিষেধাজ্ঞা তুলে নেয়ার আহ্বান জানিয়েছে উত্তর কোরিয়া। কিন্তু ট্রাম্প প্রশাসনের তরফ থেকে জানানো হয়েছে, সব নিষেধাজ্ঞা তুলে নেওয়ার শর্ত দিয়েছিল উত্তর কোরিয়া। তবে উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের তরফ থেকে কি প্রস্তাব দেয়া হয়েছে সে বিষয়টি পরিস্কার নয়।

কিমের সঙ্গে ব্যর্থ বৈঠকের পর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক বিবৃতিতে বলেন, উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির প্রাণকেন্দ্র ইয়ংবিয়ন পারমাণবিক গবেষণা কেন্দ্রের সব গবেষণা এবং উৎপাদন কেন্দ্র ভেঙে ফেলার প্রস্তাব দিয়েছেন কিম।

ট্রাম্প বলেন, উল্লেখযোগ্য এই প্রস্তাবের বিনিময়ে নিজেদের ওপর আরোপিত সব নিষেধাজ্ঞা তুলে নেয়ার প্রস্তাব দিয়েছেন কিম।
প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, এ ধরনের প্রস্তাবের জন্য যুক্তরাষ্ট্র প্রস্তুত ছিল না।

দুই শীর্ষ নেতার বৈঠকের পর মধ্যরাতে এক সংবাদ সম্মেলনে রি ইয়ং হো বলেন, তার দেশ একটি বাস্তব সম্মত প্রস্তাব দিয়েছে।
তিনি বলেন, গণতান্ত্রিক কোরিয়া (উত্তর কোরিয়া) এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার বর্তমান আস্থা বিবেচনায় পরমাণু নিরস্ত্রীকরণের ক্ষেত্রে এটিই ছিল সবচেয়ে বড় নিরস্ত্রীকরণ প্রস্তাব।

রি ইয়ং হো আরও বলেন, এই প্রস্তাবের বিনিময়ে বেসামরিক অর্থনীতি ও জনসাধারণের জীবনধারণকে ক্ষতিগ্রস্ত করছে এমন বিষয়ে আরোপিত নিষেধাজ্ঞা আংশিকভাবে প্রত্যাহারের অনুরোধ জানিয়েছে উত্তর কোরিয়া।

টিটিএন/এমএস

আপনার মতামত লিখুন :