পাকিস্তানে ভারতের হামলার ভাইরাল ভিডিওটি ভুয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:২৫ পিএম, ০১ মার্চ ২০১৯

পাকিস্তানের সম্ভাব্য জঙ্গি আস্তানায় ভারতীয় বিমানবাহিনীর হামলার একটি ভিডিও হেয়াটসঅ্যাপ, ফেসবুক এবং টুইটারে ভাইরাল হয়ে গেছে। ভারতীয় বিমানবাহিনীর মঙ্গলবার ভোররাতে পাকিস্তানের মাটিতে জঙ্গি গোষ্ঠী ‘জৈশ-ই-মোহাম্মদ’ এর আস্তানায় হামলার খবর সারা বিশ্বে আলোড়ন সৃষ্টি করেছিল। সামাজিক যোগাযোগমাধ্যমে অসংখ্য মানুষ সেই হামলা নিয়ে নানা ধরনের মন্তব্য করেছেন।

তবে ভারতীয় সংবাদমাধ্যম ‘ইন্ডিয়া টুডে’ বলছে, ভিডিওটি আসলে একটি ভিডিও গেম থেকে তৈরি, ভারতীয় বিমান হামলার নয়। জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলের খবরে এমনই তথ্য জানানো হয়েছে।

ইন্ডিয়া টুডের প্রতিবেদন অনুযায়ী, ভিডিওটি ‘আর্মা ২’ নামের একটি ভিডিও গেম থেকে তৈরি করা হয়েছে। এটি কয়েক বছর আগেই সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা হয়েছিল। সুযোগ বুঝে কেউ একজন ভিডিওটিকে মঙ্গলবারের হামলার ভিডিও বলে সামাজিক মাধ্যমে প্রকাশ করলে সেটি দ্রুতই ভাইরাল হয়ে যায়।

ভাইরাল ভিডিওটিতে দেখা যায়, আকাশ থেকে একটি আস্তানায় একের পর এক মিসাইল ছোড়া হচ্ছে। একইসঙ্গে ভিডিওটিতে গুলি করতেও দেখা যায়।

তবে ভারতের ‘ইন্ডিয়া টুডে’ সংবাদপত্র অনুসন্ধান করে দেখেছে, ভাইরাল হওয়া ভিডিওটির সঙ্গে ভারতীয় বিমানবাহিনীর মঙ্গলবারের হামলার আসলে কোনো সম্পর্কই নেই।

এসআর/এমকেএইচ

আপনার মতামত লিখুন :