ভারতীয় পাইলটের ভিডিও মুছে ফেলার অনুরোধ ইউটিউবকে

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩০ এএম, ০১ মার্চ ২০১৯

শুক্রবার মুক্তি পাচ্ছেন পাকিস্তানে আটক ভারতীয় পাইলট অভিনন্দন বর্তমান। বুধবার কাশ্মীরে অনুপ্রবেশের অভিযোগে গুলি চালিয়ে ভারতীয় দুটি যুদ্ধবিমান ভূপাতিত করে পাকিস্তান। এর মধ্যে পাক অধিকৃত কাশ্মীরে একটি এবং অপরটি ভারতে ভূপাতিত হয়।

পাক-কাশ্মীরে ভূপাতিত হওয়ার পর উত্তেজিত জনতার হাত থেকে ভারতীয় ওই পাইলটকে উদ্ধার করে পাকিস্তান সেনাবাহিনী। তাকে পাক সেনাবাহিনীর হেফাজতে রাখা হয়।

পাকিস্তানের হাতে বন্দী উইং কমান্ডারকে নিয়ে যে ১১ টি ভিডিও রয়েছে তা মুছে ফেলার জন্য ইউটিউবকে অনুরোধ জানিয়েছে ভারতের তথ্য প্রযুক্তি মন্ত্রণালয়।

ইউটিউবকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশ অনুসরণ করে তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় ক্লিপগুলো সরিয়ে ফেলার জন্য অনুরোধ করেছিল। এক সরকারি সূত্র জানিয়েছে, লিংকগুলো মুছে ফেলা হয়েছে ইউটিউব থেকে।

গুগলের এক মুখপাত্র জানিয়েছেন, যতটা সম্ভব কর্তৃপক্ষের বৈধ অনুরোধ আমরা মেনে নেব। দীর্ঘস্থায়ী নীতির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং এ ধরনের বিষয়বস্তু অপসারণের ক্ষেত্রে দ্রুত পদক্ষেপ নেওয়া হবে। তিনি আরও বলেন, সরকার থেকে তথ্য মুছে ফেলার অনুরোধ করা হলে, সে অনুরোধ অনুযায়ী নিয়মিত আপডেট করা হয়।

পাক যুদ্ধবিমানকে আকাশসীমা লঙ্ঘন করতে দেখেই এগিয়ে যায় ভারতীয় যুদ্ধবিমান মিগ ২৯। পাক যুদ্ধ বিমানকে রুখতে আকাশে চক্কর মারে ভারতীয় বিমানবাহিনীর বিমান। ২টি মিগ ২৯ বিমানকে গুলি করে ভূপাতিত করে পাকিস্তান। নিয়ন্ত্রণরেখায় একটি বিমানের ধ্বংসাবশেষ মিলেছে ভারতের দিকে। অন্য যুদ্ধবিমানটির ধ্বংসাবশেষ মিলেছে পাকিস্তানে।

এর পরেই ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডারকে আটক করে পাকিস্তান। এরপরই ওই পাইলটের বেশ কয়েকটি ভিডিও প্রকাশ করা হয়। ভিডিওতে নিজেকে ভারতীয় বিমানবাহিনীর উইং কমান্ডার হিসেবে পরিচয় দিয়েছেন অভিনন্দন। সেই ভিডিও ক্রমশ ভাইরাল হয়ে পড়েছিল টুইটার ফেসবুকসহ সব ধরনের সোশাল নেটওয়ার্কিং সাইটে।

টিটিএন/এমএস

টাইমলাইন