রাশিয়া সফরে যাবেন কিম জং উন

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৬:৫৯ পিএম, ০৪ মার্চ ২০১৯

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন রাশিয়া সফরে যাবেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমিন পুতিনের প্রেস সচিব কিমের মস্কো সফরের বিষয়টি নিশ্চিত করেছেন। তবে তিনি কবে মস্কো সফরে যাবেন তার দিনক্ষণ সম্পর্কে নির্দিষ্ট করে কিছু বলেননি তিনি। কাতারভত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এমন তথ্য জানানো হয়েছে।

উল্লেখ্য, সম্প্রতি ভিয়েতনামের রাজধানী হ্যানয়ে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে মিলিত হন কিম জং উন। অনেক প্রত্যাশা থাকলেও বৈরি এই দুই দেশের মধ্যে কোনো সমঝোতা ছাড়াই আলোচনা শেষ হতে না হতেই কিমের রাশিয়া সফরের ঘোষণা আসলো।

রাশিয়ার প্রেসিডেন্টের কার্যালয়ের মুখপাত্র দিমিত্রি পেসকভ কিম জং উনের রাশিয়া সফর নিয়ে বলেন, ‘এমন একটি সফরে নিশ্চয়ই সুনির্দিষ্ট কিছু আলোচ্যসূচি থাকবেই। আমরা আশা করছি, কূটনৈতিক আলাপ আলোচনার মাধ্যমে সফরের দিনক্ষণ ঠিক করা হলে পরবর্তীতে তা জানিয়ে দেয়া হবে।’

ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বার ভিয়েতনামের হ্যানয়ে একটি ‘ব্যর্থ’ সম্মেলন শেষ হওয়ার পর কিম জং উনের দেশে ফেরার পরপরই এমন ঘোষণা আসলো। ট্রাম্প-কিম তাদের ওই দ্বিতীয় বৈঠকে পারমাণবিক নিরস্ত্রিকরণ কিংবা উত্তর কোরিয়ার ওপর আরোপিত মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহার ইস্যুতে কোনো সিদ্ধান্তে পৌঁছাতে পারেননি।

সোমবার রাশিয়ার বিভিন্ন গণমাধ্যমের প্রকাশিত প্রতিবেদনে বলা হচ্ছে, দেশটির সংসদীয় কমিটির সদস্যদের একটি দল রাশিয়ার সঙ্গে উত্তর কোরিয়ার সম্পর্ক উন্নয়নের লক্ষ্যে আগামী ১২ এপ্রিল পিয়ংইয়ং সফরে যাবেন।

এসএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]