মার্কিন সাহসী নারীর পুরস্কার পেলেন বাংলাদেশি রাজিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২৯ পিএম, ০৬ মার্চ ২০১৯

রোহিঙ্গা শরণার্থীদের নিয়ে কাজের স্বীকৃতি স্বরূপ যুক্তরাষ্ট্রের ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ (আইডব্লিউওসি) অ্যাওয়ার্ড পেতে যাচ্ছেন রোহিঙ্গা বংশোদ্ভূত বাংলাদেশি নাগরিক রাজিয়া সুলতানা। বুধবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সাহসিকতার জন্য রাজিয়াসহ বিশ্বের ১০ নারীকে এ পুরস্কার দেয়া হবে।

বৃহস্পতিবার তাদের হাতে পুরস্কার তুলে দেবেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পে। অনুষ্ঠানে বক্তব্য রাখবেন মার্কিন ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প।

১৯৭৩ সালে মিয়ানমারের মংদুতে রাজিয়া সুলতানার জন্ম। তিনি জীবনের বড় একটা সময় অতিবাহিত করেছেন মানবাধিকার প্রতিষ্ঠার কাজে। ২০১৪ সাল থেকে রোহিঙ্গাদের নিয়ে বিশেষ করে নারী ও শিশুদের নিয়ে সরাসরি কাজ করছেন তিনি। ২০১৬ সালে নির্যাতনের মুখে মিয়ানমার থেকে বাংলাদেশে পালিয়ে আসা একশ জন রোহিঙ্গাদের সাক্ষাৎকার নেন রাজিয়া।

এ ছাড়া মিয়ানমারের নিরাপত্তা বাহিনীর দ্বারা যৌন সহিংসতার শিকার বিষয়ে ‘উইটনেস টু হরর’ এবং ‘রেপ অব কমান্ড’ নামে দু’টি প্রতিবেদন প্রকাশ করেন তিনি।

শান্তি, ন্যায়বিচার, মানবাধিকার, লিঙ্গ বৈষম্য এবং নারীর ক্ষমতায়নে ভূমিকা রাখায় ২০০৭ সাল থেকে আইডব্লিউওসি অ্যাওয়ার্ড প্রদান করা হচ্ছে। এ পর্যন্ত ৬৫টি দেশের ১২০ জন নারীকে এই পুরস্কার দেয়া হয়েছে।

এমএসএইচ/এনএফ/এমকেএইচ

আপনার মতামত লিখুন :