ইসরায়েলের নির্বাচনে জয়ী কে?

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ১০ এপ্রিল ২০১৯

ইসরায়েলের সাধারণ নির্বাচনে কে জয়ী হয়েছে তা এখনও পরিষ্কার নয়। সাবেক সেনাপ্রধান বেনি গান্তজের মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট জোট ৩৬ বা ৩৭টি আসনে জয়ী হয়েছে। অপরদিকে প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী লিকুদ পার্টি ৩৩ থেকে ৩৬টি আসন জয় করেছে। তবে শেষ পর্যন্ত কে সরকার গঠন করতে পারবেন তা এখনও নিশ্চিত হওয়া যায়নি।

মোট ৩৭টি দল এবারের পার্লামেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করলেও মধ্যপন্থী ব্লু অ্যান্ড হোয়াইট জোট কট্টর ডানপন্থী লিকুদ পার্টির মধ্যেই তীব্র প্রতিদ্বন্দ্বিতা চলছে। দু'দলই নিজেদেরকে জয়ী বলে দাবি করছে।

ইসরায়েলের ১২০ সদস্যবিশিষ্ট পার্লামেন্ট নেসেটে কোনো দলেরই একক সংখ্যাগরিষ্ঠতা অর্জনের উপায় নেই। তবে বুথ ফেরত দুটি জরিপ থেকে ধারণা করা হচ্ছে যে নেতানিয়াহুর নেতৃত্বাধীন কট্টর ডানপন্থী দলই হয়তো জোট গঠন করে সরকার গঠনে সক্ষম হবে।

কিন্তু অপর একটি জরিপ থেকে ধারণা করা হচ্ছে যে, কেন্দ্রীয় বামপন্থি দলগুলো গান্তোজের সঙ্গে জোট গঠন করতে পারে।

এক বিবৃতিতে ব্লু অ্যান্ড হোয়াইট বলেছে, আমরা জিতে গেছি। ইসরায়েলি জনগণ তাদের কথা জানিয়েছে। এই নির্বাচনে বিজয়ী এবং হেরে যাওয়া দল একেবারেই পরিষ্কার। অপরদিকে, তেল আবিবে দলের নির্বাচনী সদর দফতরে জয় উদযাপন করছেন নেতানিয়াহু।

তিনি বলেন, এটা বিশাল জয়। আমি এটা ইঙ্গিত দিতে চাই যে, পাঁচবারের মতো ইসরায়েলের জনগণ আমার ওপর আস্থা রেখেছে। মঙ্গলবার স্থানীয় সময় সকাল ৭টায় শুরু হয়ে ভোট শেষ হয়েছে রাত ১০টায়।

ইসরায়েলে ১৮ বা তার বেশি বয়সী নাগরিকরা পার্লামেন্ট নির্বাচনে ভোট দিয়েছেন। তবে যেসব ইসরায়েলি নাগরিক দেশের বাইরে রয়েছেন তারা এই ভোটে অংশ নিতে পারেননি।

টিটিএন/জেআইএম

আপনার মতামত লিখুন :