হোটেলে তুমুল গান-বাজনার শব্দে প্রাণ গেল কুমিরের

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ১০:০২ এএম, ১০ এপ্রিল ২০১৯

ভারতের চেন্নাইয়ের ইস্ট কোস্ট রোডে মাদ্রাজ ক্রোকোডাইল ব্যাংকের অবস্থান। এর ঠিক পাশেই রয়েছে চার তারকা হোটেল শেরাটন গ্র্যান্ড চেন্নাই রিসোর্ট অ্যান্ড স্পা। এ হোটেলে সেদিন উচ্চ শব্দে গান বাজিয়ে পার্টি চলছিল। আর সেই শব্দ সহ্য করতে না পেরে প্রাণ গেল বিরল প্রজাতির এক কিউবান কুমিরের।

ক্রোকোডাইল ব্যাংকের সহ-প্রতিষ্ঠাতা রমুলাস হুইটাকার বলেন, যে দেয়ালটি হোটেল ও ক্রোকোডাইল ব্যাংককে আলাদা করেছে, সেই দেয়াল থেকে মাত্র ৫০ ফুট দূরত্বে ছিল কুমিরটি। আর হোটেলের শক্তিশালী হাই-ফিডেলিটি স্পিকারগুলো তার খুব কাছেই বাজছিল।

হু্ইটাকারের ধারণা, পাশের হোটেল থেকে আসা উচ্চ শব্দেই কুমিরটির মৃত্যু হয়েছে। কিন্তু পরদিন সকালে মরদেহটি পঁচে যাওয়ায় ময়নাতদন্ত করা সম্ভব হয়নি।

তিনি আরও বলেন, হোটেলে যে স্পিকার বাজছিল সেটা শক্তিশালী কম্পন তৈরি করে। এতো জোরেই গান বাজছিল যে, ভবনের দরজা-জানালাগুলো কাঁপছিল। এর আগেও উচ্চ শব্দে গান বাজানোর ফলে সেখানকার প্রাণীদের মধ্যে অস্থিরতা লক্ষ্য করা গেছে। তাই এখন প্রাণীগুলো অন্যত্র সরিয়ে নেয়ার পরিকল্পনা করা হচ্চে বলে জানান হুইটাকার।

Crocodile

এদিকে হোটেলের ম্যানেজার শিবিল মালিক এ অভিযোগ ভিত্তিহীন দাবি করে বলেন, কুমিরের দুর্ভাগ্যজনক মৃত্যুর জন্য হোটেল কর্তৃপক্ষ দুঃখিত। আমরা ক্রোকোডাইল ব্যাংক পরিচালনার কাজে অবিরামভাবে কাজ করেছি। এছাড়া আশপাশের বণ্যপ্রাণী সংরক্ষণে যত সম্ভব পদক্ষেপ নিয়েছি। তবে হোটেলের পার্টির গানের শব্দে কুমিরের মৃত্যুর অভিযোগটি ভিত্তিহীন।

এ প্রজাতির কুমির শুধু কিউবাতেই পাওয়া যায়। এটি ছোট প্রজাতির কুমির। এ কুমিরকে মানুষের জন্য অত্যন্ত বিপজ্জনক ও আক্রণামত্মক বলে মনে করা হয়।

জানা গেছে, অতিরিক্ত শব্দের কারণে সৃষ্ট কম্পনে কুমিরদের হৃদস্পন্দন বেড়ে যায়। এর ফলে স্ট্রেসের মাত্রা বেড়ে যাওয়ায় এ প্রজাতির কুমিররা নিজেদের মধ্যে মারামারি শুরু করে।

সূত্র : মিরর

এমএসএইচ/জেআইএম