গর্ভধারণ ঠেকাবে বিশেষ গহনা (ভিডিও)

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:২৪ পিএম, ২৯ এপ্রিল ২০১৯

কল্পনা করুন তো যদি কানে একজোড়া অলঙ্কার কিংবা হাতে ঘড়ি পরেন, আর এতেই আপনি রক্ষা পেলেন অনাকাঙ্ক্ষিত গর্ভধারণ থেকে; তাহলে কেমন হবে! শুনতে অদ্ভূত লাগলেও যুক্তরাষ্ট্রের জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির একদল গবেষক ‘গর্ভনিরোধক গহনা’ তৈরি করেছেন; এই গহনা পরার মাধ্যমে একদিন পরিবার পরিকল্পনা অনেক সহজ হবে বলে আশা প্রকাশ করেছেন তারা।

বিশ্ববিদ্যালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই গবেষণার ব্যাপারে বিস্তারিত তথ্য জানানো হয়েছে। সম্প্রতি জর্জিয়ার গবেষকদের নতুন এই উদ্ভাবন জার্নাল অব কন্ট্রোলড রিলিজে প্রকাশিত হয়েছে। বিজ্ঞানীরা কানের দুল, হাতঘড়ি এবং অন্যান্য অলঙ্কারে হরমোন ধারণকারী বিশেষ প্যাচ সংযুক্ত করেছেন।

আরও পড়ুন : ‘অন্ধ’ ট্রাম্পের পথপ্রদর্শক ‘কুকুর’ নেতানিয়াহু

এসব অলঙ্কার ত্বকের মাধ্যমে রক্তপ্রবাহ থেকে হরমোন শোষণ করে নেবে। মার্কিন সংবাদমাধ্যম ফক্স নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, বিজ্ঞানীদের নতুন এই উদ্ভাবন এখন পর্যন্ত মানুষের ওপর পরীক্ষা করা হয়নি। তবে বিজ্ঞানীরা নতুন এসব অলঙ্কার শুকর এবং ইঁদুরের ওপর পরীক্ষা চালিয়েছেন। এতে আশাব্যাঞ্জক ফলাফল পেয়েছেন তারা।

জর্জিয়া ইনস্টিটিউট অব টেকনোলজির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ‘প্রাথমিক পরীক্ষায় দেখা গেছে, এসব গহনা গর্ভধারণ ঠেকানোর জন্য পর্যাপ্ত পরিমাণে হরমোন শোষণ করে নিতে পারে।’

এই গবেষণা কর্মটি পরিচালনা করেছেন জর্জিয়া ইন্সটিটিউটের সিনিয়র রিসার্চ সায়েন্টিস্ট লওরা ও’ফারেল, পোস্ট ডক্টরাল ফেলো মোহাম্মদ মোফিদফার ও স্কুল অব কেমিক্যাল অ্যান্ড বায়োমোলিকুলার ইঞ্জিনিয়ারিং বিশ্ববিদ্যালয়ের মার্ক প্রসনিৎজ।

এসআইএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]