ভেনেজুয়েলায় গুয়াইদোর ডেপুটি আটক

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০১:২০ পিএম, ০৯ মে ২০১৯

ভেনেজুয়েলার বিরোধী দলীয় নেতা হুয়ান গুয়াইদোর ডেপুটিকে আটক করেছে দেশটির গোয়েন্দা সংস্থা। বিরোধীদল নিয়ন্ত্রিত জাতীয় পরিষদের ভাইস প্রেসিডেন্ট এদগার জ্যামব্রানো তার গাড়ি থেকে বের হতে অস্বীকৃতি জানান। পরে গাড়িতে বসে থাকা অবস্থায়ই তাকে নিয়ে যাওয়া হয়।

গত সপ্তাহে দেশটির জাতীয় পরিষদের সভাপতি হুয়ান গুয়াইদো প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে ক্ষমতা থেকে হটাতে সামরিক অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করার পর এই প্রথম কোনো বিরোধী নেতাকে গ্রেপ্তার করা হলো।

সম্প্রতি দেশটির প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে অবৈধ উল্লেখ করে নিজেকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে ঘোষণা করেন হুয়ান গুয়াইদো। তার এই ঘোষণার পর যুক্তরাষ্ট্রসহ ৫০টিরও বেশি দেশ তাকে অন্তর্বর্তী প্রেসিডেন্ট হিসেবে স্বীকৃতি দেয়।

ডেমোক্রেট অ্যাকশন পার্টির নেতা কার্লোস প্রসপারি সাংবাদিকদের জানান, রাজধানী কারাকাসে জ্যামব্রানোর সঙ্গে তাদের একটি বৈঠক ছিল। তার আগেই তাকে গ্রেফতার করে ভেনেজুয়েলার বলিভারিয়ান ইন্টিলিজেন্স সার্ভিসের (সেবিন) গোয়েন্দারা।

তিনি বলেন, জ্যামব্রানোর গাড়ি চারদিক থেকে ঘিরে ফেলা হয়েছিল। তারা আমাদের জ্যামব্রানোর কাছে যেতে দেয়নি। একটি টো ট্রাক এনে তার গাড়ি টেনে নিয়ে যাওয়া হয়। তাদের ধারণা তাকে হেলিকোইদেতে নেয়া হয়েছে। সেখানে শহরের কেন্দ্রে একটি কুখ্যাত কারাগার রয়েছে।

টিটিএন/জেআইএম