নতুন ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালালো ভারত

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ২২ মে ২০১৯

রুশ প্রযুক্তিতে তৈরি যুদ্ধবিমান এসইউ-৩০ এমকেআই’র মাধ্যমে আকাশ থেকে লক্ষ্যবস্তুতে হামলা করতে সক্ষম ক্রুজ ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে ভারত। বুধবার মাঝারি পাল্লার এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চলায় দেশটি। ভারতীয় বিমানবাহিনীর বরাত দিয়ে টাইমস অব ইন্ডিয়ার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সামরিক কর্মকর্তারা বলছেন, ক্ষেপণাস্ত্রটি ৩০০ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। যার ওজন আড়াই টন। এই ক্ষেপণাস্ত্রের মাধ্যমে ভারতের বিমানবাহিনী সামরিক সক্ষমতায় আরও একধাপ এগিয়ে গেলো বলে জানিয়েছেন ওই কর্মকর্তারা।

ব্রাহ্মস নামের এই ক্রুজ মিসাইল ২ দশমিক ৮ ম্যাচ গতিতে হামলা করতে সক্ষম। বিশ্বের সবচেয়ে দ্রুত গতির ক্ষেপণাস্ত্রের গতি হলো ৩ ম্যাচ। ভারতীয় বিমানবাহিনী বিশ্বে প্রথম বাহিনী হিসেবে আকাশ থেকে ভূমিতে হামলা করতে সক্ষশ ২ দশমিক ৮ ম্যাচের ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা চালিয়েছে বলে দাবি করছে দেশটি।

ভারতীয় বিমানবাহিনীর মুখপাত্র গ্রুপ ক্যাপ্টেন অনুপম ব্যানার্জী বলেন, ‘যে বিমান থেকে ছোড়া হয়েছে সেটি বেশ সহজ ছিল এবং ক্ষেপণাস্ত্রটি আমাদের কাঙ্খিত লক্ষ্যবস্তুতে সফলভাবে আঘাত হানতে সক্ষম হয়েছে। আজকের দিন আমাদের জন্য আরেকটি অর্জনের দিন। তবে বিমান থেকে ক্ষেপণাস্ত্রটি লঞ্চ করার প্রক্রিয়াটি বেশ জটিল।’

বিমানবাহিনীর ওই মুখপাত্র আর জানিয়েছেন, তারা বিমানটির সফটওয়্যারের উন্নয়নের কাজ করছে। যুদ্ধবিমানটির মেকানিক্যাল ও ইলেকট্রিক্যাল রুপান্তরের কাজ করছে হিন্দুস্তান অ্যারোনেটিক্স লিমিটেড। যার মাধ্যমে আকাশ থেকে ভূমি এবং সমুদ্রে কাঙ্খিত লক্ষ্যবস্তুতে আঘাত হানার কাজটি আরও সহজ হবে।

এসএ/এমএস

আপনার মতামত লিখুন :