যুক্তরাষ্ট্রের তাড়া খেয়ে পালালো ছয়টি রুশ যুদ্ধবিমান

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৪:৫৪ পিএম, ২২ মে ২০১৯
রাশিয়ার টিইউ-৯৫ বোমারু বিমান

যুক্তরাষ্ট্রের এফ-২২ স্টিলথ বিমান রাশিয়ার চারটি বোমারু বিমান ও দুটি যুদ্ধবিমানকে তাড়া দিয়ে মাঝ আকাশ থেকে গতিপথ বদলে বাধ্য করেছে। সোমবার দেশটির আলাস্কা অঙ্গরাজ্যে এ ঘটনা বলে দেশটির উত্তর আমেরিকা আকাশ প্রতিরক্ষা কমান্ডের (এনওআরএডি) বরাত দিয়ে এক প্রতিবেদনে জানিয়েছে সিএনএন।

যুক্তরাষ্ট্র বলছে, পারমাণবিক ক্ষমতাসম্পন্ন এবং দূরবর্তী লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম রাশিয়ার ওই বোমারু ও যুদ্ধবিমানগুলো মার্কিন আকাশ প্রতিরক্ষা আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করার পর ধাওয়া করা হয়। আলাস্কার পশ্চিম উপকূল থেকে যা আনুমানিক ২০০ মাইল দূরে অবস্থিত।

উত্তর আমেরিকার আকাশ প্রতিরক্ষা কমান্ড (এনওআরএডি) তাদের বিবৃতিতে জানিয়েছে, মার্কিন এফ-২২ যুদ্ধবিমান এবং ই-৩ এয়ারবোনের পূর্ব সতর্কতা সিগনালের মাধ্যে এনওআরএডি রাশিয়ার চারটি টিইউ-৯৫ বোমারু বিমান এবং দুটি এসইউ-৩৫ যুদ্ধবিমান আলাস্কার আকাশ প্রতিরক্ষা আইডেন্টিফিকেশন জোনে প্রবেশ করার পর ও ‘ইতিবাচকভাবে’ তা চিহ্নিত করে গতিপথ পরিবর্তনে বাধ্য করে।

মার্কিন সামরিক কর্মকর্তারা তাদের আকাশ সীমায় রুশ যুদ্ধবিমানের এমন উপস্থিতিকে দেখছে, যেকোনো চরম পরিস্থিতির মুখে রাশিয়ার সামরিক বাহিনী যে প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রে তাদের ক্ষমতা দেখাতে সক্ষম তার প্রমাণ হিসেবেই প্রশিক্ষণের অংশ হিসেবে মস্কোর এমন মহড়া।

যুক্তরাষ্ট্রের আকাশ সীমায় রুশ যুদ্ধবিমানের এমন মহড়া ঘটলো এমন এক সময়ে যার কয়েক দিন আগে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠকের পর। রাশিয়ার সোচি শহরের ওই বৈঠকে পম্পেও রুশ প্রেসিডেন্টকে মার্কিন নির্বাচনে হস্তক্ষেপের বিষয়ে কঠোর পদক্ষেপ নেয়া হবে বলে হুশিয়ার করেন তিনি।

এসএ/পিআর

আপনার মতামত লিখুন :