চীনে বন্যায় নিহত ৬১

আন্তর্জাতিক ডেস্ক
আন্তর্জাতিক ডেস্ক আন্তর্জাতিক ডেস্ক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ১৪ জুন ২০১৯

চীনে বন্যায় অন্তত ৬১ জন মানুষ নিহত ও তিন লাখ ৫৬ হাজার মানুষ ঘরহারা হয়েছেন। চলতি সপ্তাহে দেশটির দক্ষিণ ও মধ্যাঞ্চলের বিস্তৃত এলাকায় ভারী বৃষ্টিপাতের কারণে এই বন্যার দেখা দিয়েছে। সরকারি কর্তৃপক্ষের বরাত দিয়ে আল জাজিরার এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

চীনের জরুরি দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় জানিয়েছে, আকস্মিক এই বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণ প্রায় ২০০ কোটি ডলারের কাছাকাছি পৌঁছেছে। এবারের বন্যায় ৯ হাজার ৩০০টি বাড়ি এবং ৩৭ লাখ হেক্টরের বেশি জমি ক্ষতিগ্রস্ত হয়েছে বলেও জানিয়েছে তারা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে অনুযায়ী, চীনে গ্রীষ্মের সময় দূর উত্তরে খরা এবং দক্ষিণে নিয়মিতই বন্যা হয়। কর্তৃপক্ষ বলছে, বন্যায় আটকে পড়া সাড়ে চার হাজার মানুষকে উদ্ধার করা হয়েছে। উদ্ধার অভিযান অব্যাহত রয়েছে বলে জানিয়েছে তারা।

চলতি বছর উত্তরাঞ্চলে আগের চেয়েও কম বৃষ্টিপাত হবে এবং দক্ষিণের ইয়োলো নদীর উজানে বন্যার ঝুঁকি বেশি বলে আশঙ্কার কথাও জানিয়েছে জরুরি ব্যবস্থাপনা মন্ত্রণালয়।

এসএ/পিআর

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।